হাজারতম টেস্টের দ্বারপ্রান্তে ইংল্যান্ড!

নিজস্ব প্রতিবেদক

0
165

ভারতের বিপক্ষে ১ আগস্ট পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে মাঠে নামবে ইংল্যান্ড। ক্রিকেটের তীর্থভূমি ইংল্যান্ডের এটা হতে যাচ্ছে তাদের টেস্ট ইতিহাসের হাজারতম টেস্ট। ১০০০তম টেস্টকে সামনে রেখে আজ সোমবার ইংল্যান্ডকে অভিনন্দন জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।i
আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর ইংল্যান্ডকে অভিনন্দন জানিয়ে বলেন, ‘ক্রিকেট পরিবারের পক্ষ থেকে প্রথম কোনো দেশ হিসেবে ১০০০তম টেস্ট খেলতে যাওয়া ইংল্যান্ড পুরুষ দলকে আমি অভিনন্দন জানাতে চাই। ঐতিহাসিক এই ম্যাচকে সামনে রেখে আমি ইংল্যান্ড দলের জন্য শুভকামনা জানাচ্ছি। সবচেয়ে পুরনো ও সবচেয়ে চাহিদা সম্পন্ন ফরম্যাটে তারা তাদের পারফরম্যান্স ও খেলোয়াড় তৈরি অব্যহত রাখুক, যেটা অন্যান্য টেস্ট খেলুড়ে দেশগুলোকে অনুপ্রাণিত করে।’
ইংল্যান্ড তাদের ইতিহাসের প্রথম টেস্টটি খেলেছে আজ থেকে ১৪১ বছর আগে। ১৮৭৭ সালের মার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে প্রথম টেস্ট খেলে ইংলিশরা। তাদের ৯৯৯টি টেস্টের মধ্যে জয় ৩৫৭টিতে। হার ২৯৭টিতে। আর ড্র হয়েছে ৩৪৫টি ম্যাচে।
হাজারতম টেস্ট উপলক্ষ্যে নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক জেফ ক্রো ও আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারিরা আইসিসির পক্ষ থেকে ম্যাচের আগে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান কলিন গ্রাভেসের হাতে একটি রূপার স্বারক ফলক তুলে দিবেন।
ভারতের বিপক্ষে ১৯৩২ সালে প্রথম টেস্ট খেলে ইংল্যান্ড। শুরু থেকেই ভারতের বিপক্ষে তারা ভালো ফল করে আসছে। ভারতের বিপক্ষে ১১৭ টেস্টের ৪২টিতেই জিতেছে ইংল্যান্ড। হেরেছে ২৫টিতে। ঘরের মাঠে ইংল্যান্ড জিতেছে ৩০টি টেস্ট। সেখানে ভারত জিতেছে মাত্র ৬টি। ২১টি টেস্টে করতে পেরেছে ড্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here