হকির নতুন চ্যাম্পিয়ন বেলজিয়াম

0
131

অনেকে বহুবার চেষ্টা করেও কোনকিছু অর্জন করতে পারে না। অন্যদিকে কেউ কেউ একবারের চেষ্টাতেই কাঙ্খিত বস্তুটা পেয়ে যায়। ফুটবলে যেমন বহুবার চেষ্টা করেও বিশ্বকাপ জিততে পারেনি নেদারল্যান্ডস। কমলাজার্সিধারীরা তিনবার ফাইনাল খেলেও ফুটবলে বিশ্বকাপবঞ্চিত। অবশ্য হকিতে তারা সেরা দলগুলোর সারিতে। রবিবার (আজ) হকিতে দারুণ এক ঘটনার জন্ম দিল বেলজিয়াম। প্রথমবারই ফাইনাল খেলতে এসে জয় করল বিশ্বকাপ ট্রফি।

একদিকে তিনবারের চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস। অন্যদিকে প্রথমবার ফাইনাল খেলতে আসা বেলজিয়াম। অভিজ্ঞ আর অনভিজ্ঞ হিসেবে যে ব্যবধান থাকার কথা, তার ছিটেফোঁটাও দেখা গেল না হকি বিশ্বকাপের ফাইনালে। ভারতের ভুবনেশ্বরে কলিঙ্গ স্টেডিয়ামে ১৪তম ফাইনালে গোল শূন্য ড্রয়ের পর টাইব্রেকারে ৩-২ ব্যবধানে নেদারল্যান্ডসকে হারিয়ে বিশ্বকাপ জয় করে বেলজিয়াম। প্রথমবারের মতো ফাইনালে উঠেই বাজিমাত করল তারা। গত ফুটবল বিশ্বকাপে সেমিফাইনাল খেলেই বিদায় নিয়েছিল তারা। তবে হকি বিশ্বকাপ জিতে লাল উৎসবে মেতে উঠল দলটা।

লড়াইটা ছিল শেয়ানে-শেয়ানে। প্রথম দুইটা কোয়ার্টারে দুই দল কেবল আক্রমণই করে গেছে। দুই দলের ডিফেন্সই দারুণ শক্তিশালী। প্রতিটা আক্রমণই এ কারণে ব্যর্থ হয় দুই দলের। তৃতীয় কোয়ার্টারেও একই অবস্থা থাকে। কোন পক্ষই গোল করতে পারেনি। চতুর্থ কোয়ার্টারটাও গোল শূন্য থাকলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। পেনাল্টি শুট-আউটে প্রথম পাঁচটি করে শটে দুই দলই ২টি করে গোল করে। বেলজিয়ামের পক্ষে গোল করেন ফন অবেল ও ওয়েগনেজ। অন্যদিকে নেদারল্যান্ডসের পক্ষে গোল করেন হার্টজবার্গার ও ডি জিয়াস। এরপর সাডেন ডেথে ম্যাচ জিতে বেলজিয়াম। বেলজিয়ামের ফন অবেল গোল করলেও ব্যর্থ হন হার্টজবার্গার।

এদিকে গতকাল তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ৮-১ গোলে হারিয়েছে ইংল্যান্ডকে। অস্ট্রেলিয়ার পক্ষে হ্যাটট্রিক করেছেন ক্রেইগ। তিনি ৯, ১৯ ও ৩৪তম মিনিটে গোল করেছেন। দুটি গোল করেন হাইওয়ার্ড। এছাড়াও অস্ট্রেলিয়ার পক্ষে একটি করে গোল করেন গোভার্স, মিটটন ও ব্র্যান্ড। ইংল্যান্ডের পক্ষে একটা গোল করেন মিডলটন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here