সুইসদের হারিয়ে চমকে দিল কাতার

0
294
সুইজারল্যান্ডের জালে গোল করছেন কাতারি স্ট্রাইকার আকরাম আফিফ। ছবি: ইন্টারনেট

ফিফা র্যাঙ্কিংয়ে ৯৬ নম্বরে অবস্থান করছে ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ কাতার। কিন্তু আয়োজক হিসেবে নিজেদের যোগ্যতা প্রমাণ করার জন্য তারা বেশ আগে থেকেই কঠোর প্রস্তুতি নিচ্ছে। কতটা এগিয়েছে প্রস্তুতি, তারই একটা নজরানা পেশ করল কাতার ফুটবল দুনিয়ার সামনে। বুধবার মধ্য রাতে ফিফা র্যাঙ্কিংয়ের ৮ নম্বর দল সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছে কাতার।

খেলাটা ছিল সুইস শহর লুগানোর করনারেডো স্টেডিয়ামে। রাশিয়া বিশ্বকাপে নকআউট পর্বে খেলা সুইজারল্যান্ড বর্তমানে ফুটবল দুনিয়ায় অন্যতম শক্তি হিসেবে পরিচিত। তাছাড়া নিজেদের মাটিতে খেলা। কাতারের মতো দলের বিপক্ষে বেশ বড় জয়ের আশাই হয়ত করেছিলেন কোচ পেটকোভিচ। এই কারণেই দলের প্রধান তারকা আলপিনো মেসি হিসেবে পরিচিত শাকিরিকে প্রথম একাদশে রাখেননি। কিন্তু ম্যাচটা মাঠে গড়াতেই তিনি বুঝতে পেরেছিলেন, কাতার র্যাঙ্কিংয়ে নিচের দিকে হলেও বড় শক্ত দল। বদলি হিসেবে মাঠে নামিয়েছিলেন শাকিরিকে। কিন্তু কাতারের দৃঢ় মানসিকতার সঙ্গে আর পারেনি সুইসরা। আক্রমণের পর আক্রমণ করে ম্যাচের ৮৬তম মিনিটে বুদিয়াফের পাসে বল পেয়ে দারুণ এক গোলে কাতারকে এগিয়ে দেন ১১ নম্বর জার্সিধারী স্ট্রাইকার আকরাম আফিফ।

কাতার বিশ্বকাপ আয়োজন করার মতো যোগ্যতা রাখে কি না, এই নিয়ে সংশয় ছিল অনেকেরই। কিন্তু ধীরে ধীরে সব সংশয় দূর করে দিচ্ছে মধ্য প্রাচ্যের এই দেশটা। এবার ইউরোপীয়ান ফুটবলের পাওয়ার হাউজ হিসেবে পরিচিত সুইজারল্যান্ডকে হারিয়ে তারা নিজেদের দারুণ একটা প্রমাণ উপস্থাপন করল। পাশাপাশি চমকেও দিয়েছে ফুটবল দুনিয়াকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here