সহজ জয়ে শিরোপার লড়াই শুরু বাঘিনীদের

0
62

স্পোর্টস ডেস্ক : দর্শক সারিতে বাংলাদেশকে সাহস যোগাতে এসেছিলো ইউসিফের তত্ত্বাবধানে থাকা প্রতিষ্ঠানের কিছু শিশুরা। পুরো সময় জুড়েই মারিয়া-মার্জিয়াদের জন্য চিৎকার করেছে তারা। ম্যাচ জুড়ে তার প্রতিদানও পেয়েছে সেই শিশুরা। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা অনুর্ধ্ব ১৯ আন্তর্জাতিক গোল্ডকাপের উদ্বোধনী ম্যাচে সহজ জয় উপহার দিয়েছে বাংলাদেশ নারী অনুর্ধ্ব ১৯ জাতীয় ফুটবল দল। ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে ২-০ গোলে পরাজিত করেছে গোলাম রাব্বানির শিষ্যরা।

ম্যাচের আগে টুর্নামেন্টের অন্যান্য দল বাংলাদেশকে ফেবারিট মানলেও আরব আমিরাতে খেলোয়াড়রা তা মানতে ছিলো নারাজ। টুর্নামেন্টের জন্য নিজ জাতীয় দলের সাথে থেকে দীর্ঘ প্রস্তুতি নিয়ে বাংলাদেশে এসেছেন,তাই তো আরব আমিরাতের আত্মবিশ্বাস ছিলো তুঙ্গে। জাতীয় দলের ক্ষেত্রে এগিয়ে থাকলেও বয়সভিত্তিক মহিলা ফুটবলের ফলাফল অবশ্য বাংলাদেশের পক্ষেই ছিলো। ম্যাচের আগে আরব আমিরাতের খেলোয়াড়দের থাকা আত্মবিশ্বাস মাঠে নেমেই গুড়িয়ে দেয় বাংলাদেশের মেয়েরা। ৭২% বল পজিশনই শুধু বলতে পারবে না কতটা আধিপত্য বিস্তার করে জয় পেয়েছে মারিয়া -স্বপ্নারা। কারন বাংলাদেশের মেয়েদের ডিফেন্স দূর্গে আসতেই পারেনি আরব আমিরাতে খেলোয়াড়রা। টার্গেটে বাংলাদেশের মেয়েদের ২২ শটের বিপরীতে মাত্র একটি বারই শট নিতে পেরেছে আরব আমিরাত।

দূর্দান্ত শুরু করা বাংলাদেশ ম্যাচের ১২ মিনিটেই লিড পায়। ডিফেন্স থেকে উড়ে আসা এক বলে অফ সাইড ট্র্যাপ ভেঙ্গে বক্সে ডুকে পড়েন স্বপ্না। ওয়ান অন ওয়ান অবস্থায় মাথা ঠান্ডা রেখে সহজেই বল জালে জড়িয়ে দেন তিনি। এরপর খেলার ৩০ তম মিনিটে কর্নার থেকে আসা বলে হেড করে বাংলাদেশের পক্ষে ব্যবধান দ্বিগুন করেন কৃষ্ণা রানী সরকার। এতে ২-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় বাংলাদেশ।

বিরতি থেকে ফিরে আক্রমনের ধার আরো বাড়িয়ে দেয় বাংলাদেশের মেয়েরা। তবে দূর্বল ফিনিশিংয়ে গোল করতে ব্যর্থ হয় তারা। পুরো ম্যাচ জুড়ে চোখে পড়ে বাংলাদেশের ফিনিশিং দূর্বলতা। বক্সে ভালো অবস্থায় বল পেয়েও তা জালে জড়াতে পারেনি তারা। এছাড়া একক প্রচেষ্টায় শট নেয়ার প্রবনতা লক্ষ্য করা যায় বাংলাদেশী মেয়েদের মধ্যে। যার ফলে ৩৩ টি শট নেয়ার পাশাপাশি ২০ টি কর্নার আদায় করলেও বাংলাদেশের গোল সংখ্যা দুইয়ের অধিক হয়নি।

তবে টুর্নামেন্টে শুভ সূচনা করে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে এগিয়ে গেল বাংলাদেশের নারী ফুটবলাররা। ২-০ গোলের জয়ের পাশাপাশি মাঠে কিছু দর্শকের উপস্থিতি সামনের ম্যাচগুলোতে সাহস যোগাবে তাদের এমনটাই আশা করা যায়।

আগামী ২৬ এপ্রিল গ্রুপ পর্বের শেষ ম্যাচে কিরগিস্তানের মেয়েদের মোকাবিলা করবে গোলাম রাব্বানির শিষ্যরা। প্রথম ম্যাচ জয়ে সেমিফাইনালের পথে অনেকটাই এগিয়ে যাওয়া বাংলাদেশ পরবর্তী ম্যাচেও জয়ের ব্যাপারে আশাবাদী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here