সহজ জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা

0
48

স্টাফ রিপোর্টার : বঙ্গমাতা অনুর্ধ্ব ১৯ আন্তর্জাতিক নারী গোল্ডকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচ কিরগিস্তানকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালে পৌঁছেছে বাংলাদেশ।

স্কোর লাইন দেখে অনেকে ভাববে খুবই প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ম্যাচ হয়েছে। কিন্তু সেই ধারনা ভুল। ম্যাচে প্রায় একপেশে খেলেই জয় পেয়েছে গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা। তবে এইও ম্যাচেও বাংলাদেশের গোল মিসের মহড়া ভাবিয়ে তুলছে সমর্থকদের। কমেন্ট্রি বক্স থেকে বার বারই একটি কথা শুনা যাচ্ছিল, বাংলাদেশের মেয়েরা কঠিন কাজটা খুব সহজেই করছে,কিন্তু বেসিক ফিনিশিংয়ের অভাবে গোল পাচ্ছে না।

পুরো ম্যাচ জুড়ে অসাধারন স্কিলে প্রদর্শন করা বাংলাদেশি মেয়েদের উৎসাহ দিতে আজ মাঠেও প্রচুর দর্শকের উপস্থিতি ছিলো। তাদের খেলার একেবারে শুরুতেই আনন্দে ভাসায় সানজিদা। ম্যাচের মাত্র ২৯ সেকেন্ডের মাথা কিরগিজ গোলরক্ষকের হাত ফসকে বল বেরিয়ে গেলে ট্যাপ ইন গোলে দলকে এগিয়ে দেন তিনি। ম্যাচে লিড নিয়ে আরো আক্রমনাত্মক হয়ে উঠে কৃষ্ণা-স্বপ্নারা। তবে ইনজুরির কারনে প্রথমার্ধেই মাঠ ছাড়তে হয় স্বপ্নাকে। প্রথমার্ধ শেষ হওয়ার আগে আরো দুটি সহজ সুযোগ পায় বাংলাদেশ। তবে সানজিদা ও কৃষ্ণা দুটি সুযোগই হাতছাড়া করে।

বিরতির পর মাঠে নেমে শক্তিশালী মধ্যমাঠের খেলোয়াড়দের কল্যানে আক্রমন চালু রাখে বাংলাদেশের মেয়েরা। তারই ফলস্বরূপ ৫৯ মিনিটে সানজিদার ক্রসে হেড করে বাংলাদেশের পক্ষে ব্যবধান দ্বিগুন করেন কৃষ্ণা। তবে এটিও কিরগিজ গোলরক্ষকের আরেকটি ভুলের ফল। উড়ে আসা বলটি ফিস্ট করতে তিনি ব্যর্থ হওয়ায় ফাঁকা পোস্টে বল পেয়ে যান কৃষ্ণা। তবে এরপরই কিছুটা ম্যাচে ফেরে কিরগিস্তানের ফুটবলাররা। খেলার ৬৯ তম মিনিটে কিরগিজ স্ট্রাইকার জেরিনার জোড়ালো শট বাংলাদেশি গোলরক্ষক রুমপার দুহাতে মাঝে দিয়ে চলে গেলে ব্যবধান কমায় কিরগিজরা। এরপর ম্যাচে আর কোন গোল না হলে ২-১ ব্যবধানে ম্যাচ জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সেমি ফাইনালে উর্ত্তীর্ন হয় বাংলাদেশের মেয়েরা।

ম্যাচের তিনটি গোলই গোলরক্ষকদের ভুলে হলেও ঐগুলো বাদের বরাবরই ভালো করেছে দুই দলের কিপাররা। কিরগিজ গোলরক্ষক ডাবল সেভ দিয়েও দলকে রক্ষা করেছেন। গোলটি হজম করা ছাড়া পুরো ম্যাচের বাংলাদেশের গোলরক্ষকও ছিলেন অত্যন্ত আত্মবিশ্বাসী।

তবে গত ম্যাচের ন্যায় এই ম্যাচেও বাংলাদেশের গোল মিসগুলো ছিলো দৃষ্টিকুটো। ৬২% বল পজিশন রেখে গোলমুখে নেয়া ১৭ টি শট থেকে মাত্র দুটি গোলই আদায় করতে পেরেছে বাংলাদেশের মেয়েরা। যেখানে বিপক্ষ দলকে গোল বন্যায় ভাসানো পূর্বে সাদামাটা ব্যাপার বানিয়েছিলো এই মেয়েরাই। তাই গুরুত্বপূর্ণ সেমিফাইনালকে সামনে রেখে বাংলাদেশ দল দ্রুতই এর সমাধান করতে চাইবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here