সমালোচিত “সুপার ওভারের” নিয়মে পরিবর্তন আনছে আইসিসি!

0
31

 

স্পোর্টস ডেস্কঃ ক্রিকেট বিশ্বকাপের দ্বাদশ আসর বসে ক্রিকেটের জন্মস্থান ইংল্যান্ডে।স্বাগতিক ইংল্যান্ড উঠে ফাইনালে।প্রথমবারের মত ক্রিকেটের মুকুট নিজেদের করে শিরোপা জেতে তারা।তবে ব্যাটে-বলে না বরং আইসিসির নিয়মানুসারে ফাইনাল ম্যাচটি জেতে ইংল্যান্ড।নিউজিল্যান্ড-ইংল্যান্ড ফাইনালে মুখোমুখি হলে ম্যাচ ড্র হয়।আইসিসির নিয়মানুযায়ী ‘সুপার ওভারে ম্যাচ গড়ায়।এতেও রান থাকে সমানে সমানে।তারপরও কম বাউন্ডারি হাঁকানোর কারণে শিরোপা জেতে ইংল্যান্ড।

ক্রিকেট বিশ্বে সমালোচিত সেই সুপার ওভারের নিয়ম পরিবর্তন করতে যাচ্ছে আইসিসি।সোমবার (১৪ অক্টোবর) সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অনুষ্ঠিত হয় আইসিসির বোর্ড সভা।যেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়।

এখন থেকে সেমিফাইনাল ও ফাইনালে একাধিক সুপার ওভারে গড়ানোর নিয়ম করেছে আইসিসি। সেই অনুযায়ী, টাই হওয়া ম্যাচে একটি সুপার ওভাবে জয়-পরাজয় নির্ধারণ করা না গেলে ফলাফল নির্ধারণে আগ পর্যন্ত আরও এক বা একাধিক সুপার ওভারে আয়োজন করা হবে।
আইসিসির এই নিয়ম করেছে শুধু নিজেদের ইভেন্টের সেমিফাইনাল ও ফাইনালে তথা নকআউট ম্যাচের জন্য। আগামীতে ওয়ানডে বিশ্বকাপ, টি-২০ বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফির মত আসরে বা আইসিসির কোনো টুর্নামেন্টের বাছাইপর্বে সুপার ওভার টাই হলে মাঠে গড়াবে একাধিক সুপার ওভার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here