লীগের সেরা ক্রিকেটারদের ফিটনেস নিয়ে ছাড় দেওয়া হবে : হাবিবুল বাশার

0
103

প্রতিবছরের ন্যায় এবছরও শুরু হচ্ছে জাতীয় ক্রিকেট লীগ(এনসসিএল)। আগামী ১০ অক্টোবর শুরু হবে ২০১৯-২০ মৌসুমের খেলা। গত মৌসুমগুলোর চেয়ে এই মৌসুমে কিছু পরিবর্তন আনা হয়েছে। সেটা হচ্ছে খেলোয়াড়দের ফিটনেস পরিক্ষার বিপ টেষ্টে। গেলবার খেলোয়াড়দের এই বিপ টেষ্টে ৮-৯ পয়েন্ট পেত হতো। কিন্তু এই মৌসুম থেকে ক্রিকেটারদের বিপ টেষ্ট পরিক্ষায় ১১ পয়েন্ট পেতে হবে। বোর্ডের এমন সিদ্ধান্তে ক্রিকেটাররা বেশ হতবাক। মূলত ক্রিকেটারদের ফিটনেস ঠিক রাখার জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এ বিষয়ে গতকাল সোমবার সাংবাদিকদের বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম নির্বাচক হাবিবুল বাশার সুমন জানান, যারা পারফরমার ক্রিকেটার তাদের ব্যাপারে ফিটনেস নিয়ে ছাড় দেওয়া হবে। বিপ টেস্টে ফিটনেস লেভেল ১১ পয়েন্টেই রাখা হয়েছে।

তিনি আরো বলেন, ‘আমরা একটা স্ট্যান্ডার্ড কালচার ফলো করার চেষ্টা করছি। শুধু আমরা না সবাই করে থাকে। আমরা একটা বেঞ্চ মার্ক বেঁধে দিয়েছি। গতবার ৯ ছিলো এবার ১১ করেছি।পেশাদার ক্রিকেটারদের সবার ফিটনেস ঠিক রাখা উচিৎ। তবে এটা নিয়ে এতো হৈ-চৈ করার কিছু নেই। ’

পরীক্ষিত ক্রিকেটারদের ফিটনেসের বিষয়ে হাবিবুল বাশার বলেন, ‘নিয়মিত পারফরমার যারা সবসময় পারফর্ম করে আসে আমি এখানে বয়স উল্লেখ করব না, তারা যদি না করে তাহলে আমরা একটু বিচেবনা করব। আমি এখানে কোন বেঞ্চ মার্ক রাখব না। আমরা চিন্তা করব কত হয়। কিন্তু সেটা বলব না যে ১০ করো বা ১০.৫ করো কিংবা ৯ করো। সেটা পুরোপুরি আমাদের বিবেচনায় হবে।’

তিনি মনে করেন, বাংলাদেশের ক্রিকেটকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হলে ফিটনেস ও ফিল্ডিং এই দুই দিকে দিয়ে এগিয়ে যেতে হবে। ভবিষ্যতে এই দুই বিষয়ের ওপর আরও বেশি গুরুত্ব আরোপ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here