রবিউলের একমাত্র গোলে লাওসকে হারালো বাংলাদেশ

0
93

স্টাফ রিপোর্টার : কাতার বিশ্বকাপ ২০২২ ও এএফসি এশিয়ান কাপ ২০২৩ এর প্রাক বাছাই পর্বের নিজেদের প্রথম খেলায় আজ লাওসের মুখোমুখি হয় বাংলাদেশ জাতীয় ফুটবল দল। লাওস জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ম্যাচে রবিউলের করা একমাত্র গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে জেমি ডে’র শিষ্যরা।

খেলার প্রথম কয়েক মিনিট বল বাংলাদেশের খেলোয়াড়দের পায়ে থাকলেও এরপর পুরো প্রথমার্ধ আধিপত্য বিস্তার করে খেলে স্বাগতিক লাওস। লাওস অধিনায়ক ভংচিয়েংকাম বার বার হানা দেন বাংলাদেশের ডিফেন্সে। দেশ সেরা ডিফেন্ডার তপু বর্মণ ইনজুরির কারনে দলের বাইরে। ফলে কিছুটা নড়বড়ে ডিফেন্সের জন্যই বার বার পরীক্ষার মুখে পড়তে হয়েছে বাংলাদেশের গোলরক্ষক আশরাফুল ইসলাম রানাকে।

ম্যাচে বাংলাদেশের খেলোয়াড়রা বার বার লং বল খেলে পজিশন হারিয়েছেন। প্রেসার দিয়ে বল উইন করলেও বেশিক্ষণ নিজেদের পায়ে বল রাখতে পারেননি না। বরং আলাদা করতে বলতেই হয় গোলরক্ষক রানার কথা। কয়েক দফা অসাধারন দক্ষতায় দলকে গোল হজম থেকে রক্ষা করেছেন। এছাড়াও পুরো ম্যাচ জুড়ে উড়ে আসা বলগুলো গ্রিপ বন্দী করে নিজের দক্ষতার প্রমান রেখেছেন।

প্রথমার্ধ গোলশূন্য শেষ হওয়ার পর দ্বিতীয়ার্ধে ম্যাচে ফেরার চেষ্টা করে বাংলাদেশের ফুটবলাররা। ম্যাচের ৫৫ মিনিটে আরিফুলের বদলি হিসেবে মাঠে নামেন রবিউল হাসান। এরপরই ম্যাচের মোড় ঘুরে যায়। লং বল ট্যাকটিস বাদ দিয়ে ছোট ছোট পাস খেলা শুরু করেন জামাল-জনিরা। ৬৭ মিনিটে রবিউলের করা ক্রস লাওস ডিফেন্ডার না ফেরালে স্কোর শিটে হয়তো তখনই নাম তুলতেন বদলি নামা সবুজ। তবে এতেই ম্যাচে ফেরার ইঙ্গিত দেয় টাইগাররা।

খেলার ৭১ মিনিটে আসে সেই কাক্ষিত মূহুর্ত। ছোট পাসে বল নিজেদের আয়ত্বে নেয় বাংলাদেশ। সেখান থেকে জামাল ভুঁইয়ার দেয়া পাস পেয়ে যান বক্সের কাছাকাছি থাকা রবিউল। এরপর একক প্রচেষ্টায় বক্সের বাইরে থেকে গোলরক্ষকের ডান দিকে শট নিয়ে বলকে তিন কাঠির নিচে পৌঁছে দেন বাংলাদেশের এই তরুণ ফুটবলার।

এরপর আর কোন বড় বিপদ না হলে এক গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশের ফুটবলাররা। এই জয়ে দ্বিতীয় লেগের আগে অনেকটাই এগিয়ে থাকলো জামাল ভুঁইয়া ও তার দল।

প্রাক বাছাইয়ের দ্বিতীয় লেগে আগামী ১১ জুন ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে লাওসকে আতিথ্য দেবে বাংলাদেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here