যেন মধুর প্রতিশোধ!

0
361

 

এশিয়া কাপের প্রাক বাছাইয়ে ভুটানের মাটিতে ভুটানের বিপক্ষে পরাজয়ে বাংলাদেশের ফুটবলে এক লজ্জাজনক অধ্যায় রচিত হয়েছিল। আজ দীর্ঘদিন পর তারই মধুর প্রতিশোধ যেনো নিল বাংলার দামাল ছেলেরা।

ভুটানের বিপক্ষে ২-০ গোলের জয় দিয়ে নিজেদের সাফ মিশন শুরু করেছে বাংলাদেশ। হোম অফ ফুটবল বঙ্গবন্ধু স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই দুই মিনিটের মাথায় কর্ণার লাভ করে বাংলাদেশ। কর্ণার কিকের সময় ডি বক্সের ভিতরে প্রতিপক্ষ ভুটানের খেলোয়াড় বাংলাদেশের খেলোয়াড় কে ফেলে দিলে তা রেফারির চোখ এড়ায়নি ফলে রেফারি পেনাল্টির নির্দেশ দেন। স্পট কিক থেকে ডিফেন্ডার তপু বর্মণ গোল করলে ১-০ গোলে এগিয়ে যায় লাল সবুজের প্রতিনিধিরা।
এরপর একের পর এক আক্রমণ চালালেও প্রথমার্ধে দুই দল আর গোলের দেখা না পেলে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় বাংলাদেশ।
এরপর দ্বিতীয়ার্ধের শুরুতেই অর্থাৎ ৪৭ মিনিটের মাথায় মাহাবুবুর রহমান সুফিলের বুলেট গতির কিক ভুটানের গোলরক্ষককে পরাস্ত করে বল জালে জড়িয়ে যায় ফলে ২-০ গোলে এগিয়ে যায় স্বাগতিক বাংলাদেশ।

এরপর দুইদল আর কোন গোল করতে না পারলে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ২০০৩ সাফ জয়ী বাংলাদেশ আর ফলশ্রুতিতে পূর্ণ ৩ পয়েন্ট অর্জন করে যা বাংলাদেশের সেমিফাইনালের পথকে সুগম করে।

বাংলাদেশ একাদশ : শহিদুল আলম (গোলরক্ষক), বিশ্বনাথ ঘোষ, তপু বর্মণ, বাদশা, ফাহাদ, ওয়ালি ফয়সাল, জামাল ভূঁইয়া (অধিনায়ক), জনি (ইমন বাবু), বিপলু আহমেদ, সাদ উদ্দিন( ফয়সাল মাহমুদ/মামুনুল), সুফিল

এদিকে ১২ তম সাফ সুজুকী কাপের পর্দা ওঠে বিকেলে নেপাল এবং পাকিস্তানের মধ্যকার ম্যাচ দিয়ে। উত্তেজনায় ঠাসা এই ম্যাচে সমানতালে দুই দলই লড়াই চালায়।

নির্বাসন থেকে ফেরা পাকিস্তান ৩৬ মিনিটের মাথায় মোঃ রিয়াজের পেনাল্টি থেকে পাওয়া গোলে এগিয়ে যায়। প্রথমার্ধে আর কোন গোল না হলে ১-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় পাকিস্তান। তবে দ্বিতীয়ার্ধের ৮২ মিনিটে নেপালের মেগার গোল পরিশোধ করলে খেলায় ১-১ গোলে সমতা ফিরে আসে।

এরপর খেলার ৯০ মিনিট পেরিয়ে গেলে অনেকে ধরেই নিয়েছিলেন ম্যাচটি নিশ্চিতভাবে ড্র হতে যাচ্ছে কিন্তু যোগ করা সময়ে এম. এ. দাবাসের নাটকীয় গোলে ২-১ ব্যবধানে জয় পায় পাকিস্তান। যার ফলে পূর্ণ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে সদ্য নির্বাসন থেকে ফেরা পাকিস্তান।
আগামী ৬ সেপ্টেম্বর সন্ধ্যা ৭ টায় বাংলাদেশের মুখোমুখি হবে পাকিস্তান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here