মেসি-রোনালদো ছাড়াও উত্তাপ ছড়াচ্ছে এল ক্ল্যাসিকো

0
166
এল ক্ল্যাসিকো সামনে রেখে প্রস্তুতি নিচ্ছেন বার্সা তারকারা। ছবি: ইন্টারনেট

‘আমরা রিয়াল মাদ্রিদকে ভাল করেই জানি। তারা আহত হলে আরও ভয়ঙ্কর হয়ে উঠে।’ আহত রিয়াল মাদ্রিদ সম্পর্কে এভাবেই শিষ্যদের সতর্ক করলেন বার্সেলোনা কোচ ভালভার্দে। মৌসুমের এক কঠিন সময় পাড় করছে রিয়াল মাদ্রিদ। লা লিগায় টানা চার ম্যাচে হেরে গেছে তারা। তবে চ্যাম্পিয়ন্স লিগে জয়ে ফিরেছে লস ব্ল্যাঙ্কোসরা। অন্যদিকে মেসিকে ছাড়াও জয় রথ ছুটছে বার্সেলোনার। এ অবস্থায়ই এল ক্ল্যাসিকোর লড়াইয়ে ন্যূ ক্যাম্পে মুখোমুখি হচ্ছে বার্সা-রিয়াল।

এল ক্ল্যাসিকোর লড়াই দেখতে প্রায় এক লাখ ফুটবলভক্ত হাজির হবে ন্যূ ক্যাম্পে। বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদের এই লড়াইয়ে সবার চোখই হয়ত খুঁজে ফিরবে আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসিকে। গত প্রায় এক যুগ ধরে তিনিই এল ক্ল্যাসিকোর মহানায়ক। তার গোল করার দৃশ্য দেখতে হুমড়ি খেয়ে পড়ে ভক্তের দল। তার অসাধারণ ড্রিবলিং, পাসি-প্লেসিং সবকিছুই মন্ত্রমুগ্ধ করে রাখে সবাইকে। সেই মেসি নেই। হাতের ইনজুরি নিয়ে তিনি বসে থাকবেন মাঠের বাইরে। লিওনেল মেসির অনুপস্থিতিতে বার্সেলোনা সমর্থকরা যতটা দুশ্চিন্তায় আছেন, ঠিক ততোটাই আনন্দিত রিয়াল মাদ্রিদ সমর্থকরা। এর অবশ্য যথেষ্ট কারণ আছে।

লিওনেল মেসি এল ক্ল্যাসিকোতে ৩৮ ম্যাচ খেলে ২৬টা গোল করেছেন। বার্সা-রিয়াল দ্বৈত লড়াইয়ে সর্বোচ্চ গোলদাতা তিনিই। কেবল তাই নয়, সর্বোচ্চ এসিস্টও লিওনেল মেসিরই (১৪টি)। অতীতের এই রেকর্ডটা মেসির অনুপস্থিতির গুরুত্ব বুঝতে বেশ সহায়ক হবে। কিন্তু পরিসংখ্যানের চেয়েও বড় বিষয় এখানে আছে। এল ক্ল্যাসিকোর লড়াই নিয়ে উন্মাদনার শেষ নেই। এই লড়াই শত বছর পেরিয়েও সমান গুরুত্বপূর্ণ। কিন্তু গত প্রায় এক দশক ধরে

প্রস্তুতি সেরে নিচ্ছেন রিয়াল মাদ্রিদ তারকারাও। ছবি: ইন্টারনেট

মেসি-রোনালদোর লড়াইটাই ছিল সমর্থকদের কাছে মুখ্য। এই দুজনের শ্রেষ্ঠত্ব নিরূপনের একটা চমৎকার প্ল্যাটফর্ম ছিল এল ক্ল্যাসিকো ক্রিস্টিয়ানো রোনালদো রিয়াল ছেড়ে জুভেন্টাসে চলে যাওয়ায় ব্যক্তিগত লড়াইটা শেষ হয়ে গেছে। কিন্তু এল ক্ল্যাসিকোর জনপ্রিয়তা ব্যক্তিগত লড়াই দিয়ে মূল্যায়ন করা বড় রকমের ভুলই হবে। লিওনেল মেসি কিংবা ক্রিস্টিয়ানো রোনালদো খেলেননি এমন ১৯৯টা এল ক্ল্যাসিকো দেখেছেন ফুটবল সমর্থকরা। শত বছর পেরিয়ে যাওয়া এই লড়াইয়ের উত্তাপ তাই মেসি-রোনালদো না থাকলেও কমছে না। কিন্তু গত এক যুগেরও বেশি সময় ধরে এল ক্ল্যাসিকোতে পারফরম্যান্সের মাধ্যমে এক ধরণের মেসি-নির্ভরতা গড়ে তুলেছেন আর্জেন্টাইন জাদুকর। সেই নির্ভরতা থেকে কতটা বেরিয়ে আসতে পারবে কাতালানরা তাই হয়ত দেখা যাবে!

দুই দল এর আগে ২৭১বার মুখোমুখি হয়েছে এল ক্ল্যাসিকোর লড়াইয়ে। এর মধ্যে ১১২বার জিতে রিয়াল মাদ্রিদের চেয়ে এগিয়ে আছে বার্সেলোনা। দেখা যাক, এবার কারা জিতে! মেসিও নেই, রোনালদোও নেই!

স্প্যানিশ লা লিগার পয়েন্ট তালিকায় ৯ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে বার্সেলোনা। কাতালানদের শহুরে ক্লাব এসপানিওল সমান পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় আছে দুই নম্বরে। অন্যদিকে রিয়াল মাদ্রিদ ১৪ পয়েন্ট নিয়ে নেমে গেছে ৭ নম্বরে। এল ক্ল্যাসিকো জিতে গেলে রিয়াল মাদ্রিদ তাদের দূরবস্থার অনেকটাই পিছনে ফেলে আসবে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here