মাঠে গড়াচ্ছে স্বাধীনতা কাপ

0
333

লিগ এবং ফেডারেশন কাপে গত এক দশকে যেমন একক আধিপত্য বিস্তার করেছে আবাহনী লিমিটেড স্বাধীনতা কাপে তা পারেনি। এখানে নিত্য নতুন চমক আসছেই। প্রথমবারের মতো স্বাধীনতা কাপ জিতে গত আসরে সবাইকে চমকে দিয়েছিল আরামবাগ ক্রীড়া সংঘ। ফাইনালে তারা হারিয়েছিল ফেবারিট চট্টগ্রাম আবাহনীকে। আরও একবার মাঠে গড়াচ্ছে স্বাধীনতা কাপ। শনিবার (আজ) থেকে শুরু হওয়া এই টুর্নামেন্টেও কি থাকছে কোনো চমক!

মৌসুমের প্রথম আসর ফেডারেশন কাপ জিতে নিয়েছে আবাহনী লিমিটেড। ফাইনালে তারা হারিয়েছে নতুন দল বসুন্ধরা কিংসকে। আশা জাগিয়েও প্রথমবার খেলতে এসে চ্যাম্পিয়ন হতে পারেনি বসুন্ধরা কিংস। তবে নিজেদের শক্তিশালী দল প্রমাণ করে গেছে তারা। স্বাধীনতা কাপে এবার ফেবারিটের তালিকাটা বেশ লম্বা হয়ে গেল। বিজয়ের মাস ডিসেম্বরে অনুষ্ঠিত হচ্ছে স্বাধীনতা কাপ। শেষ পর্যন্ত কারা পরবে বিজয়ের মালা, বলা বড় কঠিন। আজ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে উদ্বোধনী দিনে এ গ্র্রুপের ম্যাচে মুখোমুখি হচ্ছে সাইফ স্পোর্টিং ক্লাব ও টিম বিজেএমসি। এই গ্র্রুপের অপর দল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আরামবাগ ক্রীড়া সংঘ।

স্বাধীনতা কাপ ১৯৭২ সাল থেকেই শুরু হয়েছিল। কিন্তু এই টুর্নামেন্টটি নিয়মিত আয়োজন করা যায়নি দীর্ঘদিন। এ কারণেই মাত্র দশম স্বাধীনতা কাপ মাঠে গড়াচ্ছে দীর্ঘদিন পরও। প্রথম দিনেই বন্দরনগরী চট্টগ্রামের ক্লাব সাইফ স্পোর্টিংয়ের মুখোমুখি হচ্ছে টিম বিজেএমসি। প্রথম ম্যাচ জিতলেই কোয়ার্টার ফাইনালের পথে অনেকটা এগিয়ে যাবে সাইফ। বিজেএমসির জন্যও কথাটা সত্য। ফেডারেশন কাপে সাইফের সঙ্গে একই গ্র্রুপে খেলেছিল বিজেএমসি। গ্র্রুপ পর্বের সেই ম্যাচে সাইফ স্পোর্টিংয়ের কাছে ৩-১ গোলে হেরেছিল বিজেএমসি। দেখা যাক, সেই পরাজয়ের প্রতিশোধ নিতে পারে কি না তারা। অবশ্য ফেডারেশন কাপে কোয়ার্টার ফাইনাল খেলেছিল বিজেএমসিও। সেখানে তারা হেরেছিল বসুন্ধরা কিংসের কাছে।

এবারের স্বাধীনতা কাপে গ্র্রুপ অব ডেথে খেলবে বসুন্ধরা কিংস, শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও শেখ রাসেল ক্রীড়া চক্র। ডি গ্র্রুপে মুখোমুখি হচ্ছে তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here