ভারতের বিশ্বকাপ দল ঘোষনা; চার নম্বর পজিশনের রহস্যের নিষ্পত্তি

0
104

অনিরুদ্ধ মন্ডল: কোহলিদের বিশ্বকাপ যাত্রার চৌদ্দোজনের দল মোটামুটিভাবে অস্ট্রেলিয়া সফরের পরপরই চূড়ান্ত হয়ে গিয়েছিল। আনুষ্ঠানিক ভাবে ঘোষনা না হলেও মে’র শেষে লন্ডন ফ্লাইটে কোন চৌদ্দোজনের নাম বুকিং হয়ে আছে তা বোঝার জন্য ক্রিকেট বিশেষজ্ঞ হবার দরকার পড়ে না। কেবল মাত্র চার নম্বর স্লটের বাসিন্দাটিকে খুঁজে পেতে এতোদিন যাবৎ বহু কাঠখড় পোড়াতে হচ্ছিল ভারতীয় বোর্ডকে। মিডল অর্ডারের এই গুরুত্বপূর্ণ স্লটটির রহস্যজাল এমন ভাবে আষ্ঠেপিষ্ঠে বেঁধে ফেলছিল বিরাটদের বিশ্বকাপ অভিযানকে যে সময় সময় মনে হচ্ছিল ভারতের লোকসভা নির্বাচনের পর দিল্লির মসনদে কে বসবেন এ জাতীয় মুখোরোচক তর্ক বিতর্ককেও নিঃসন্দেহে কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলে দিতে পারে এই মিডল অর্ডার সঙ্কট।

আজ দুপুরে মুম্বইয়ে ভারতীয় নির্বাচকরা সেই মহা গুরুত্বপূর্ণ চার নম্বর স্লটের অধিবাসীটিকে অবশেষে লোকচক্ষুর সামনে নিয়ে এলেন ; তিনি কেএল রাহুল। আইপিএলে এমন ঝকঝকে কয়েকটি ম্যাচ জেতানো ইনিংসের পর এমনিতেই কানাঘুষো শোনা যাচ্ছিল কাপ যুদ্ধে বিরাট কোহলিদের মিডল অর্ডার সঞ্জীবনী রাহুলই হতে যাচ্ছেন। অবশেষে সেই সম্ভাবনায় আজ সরকারি সিলমোহর দিয়ে দিল এমএসকে প্রসাদের নির্বাচক কমিটি।

তবে চার নম্বরের গোলকধাঁধার মতোই এদিন সাধারন ক্রিকেট রসিকদের অন্তরালে আরও একটি রুদ্ধশ্বাস থ্রিলার পাশাপাশি মঞ্চস্থ হয়ে গেল ; তা হল দ্বিতীয় উইকেটকিপারের ভূমিকায় কাকে দেখা যাবে ইংল্যান্ডে? থ্রিলারের দুই চরিত্র ঋষভ পন্থ , দীনেশ কার্তিক দু’তরফের পক্ষেই পাল্লা ছিল প্রায় সমান সমান। তবে চিরকালই বিশ্বমঞ্চে অভিজ্ঞতার ওজন বরাবরই একটু বেশি। সে নিরিখেই টেক্কা দিয়ে গেলেন ডিকে। দিন কয়েক আগে কেকেআর হেড কোচ জাক কালিসও বলছিলেন , ভারত বড় ভুল করবে যদি কার্তিককে বিশ্বকাপ দলে না রাখে। পরিস্থিতি অনুযায়ী ডিকে খেলতে পারে , জয়ের মঞ্চ গড়ে দিতে পারে।

অলরাউন্ডার হিসেবে হার্দিক পান্ডিয়া প্রত্যাশা মতই দলে থাকলেন। গত কয়েক মাসে তাঁর ওপর দিয়ে যতই বিতর্কের ঝড় বয়ে যাক না কেন হার্দিককে বাদ দিয়ে বিশ্বকাপ বিমান ধরার মতো বুকের পাটা এই মুহূর্তে শাস্ত্রী অ্যান্ড কোং এর নেই। তাঁর সঙ্গে যুক্ত হলেন বিজয় শঙ্কর। ইংলিশ সামারের সুইং উইকেটের কথা মাথায় রেখে তৃতীয় পেসারের দায়িত্ব দেওয়া হল ভুবনেশ্বর কুমারকে।

স্পিনে এই মুহূর্তে সীমিত ওভারের ক্রিকেটে বিশ্বসেরা জুটি যুজ-কুল এর ওপরই ভরসা রেখেছেন নির্বাচকরা , সঙ্গে তৃতীয় স্পিনার রবীন্দ্র জাডেজা। ভারতীয় রঙিন জার্সি গায়ে রবি অশ্বিন সম্ভবত তাঁর শেষ ম্যাচটি খেলে ফেলেছেন আজকের বিশ্বকাপ দল নির্বাচন যেন তার ওপর দস্তখত করে দিল। সবমিলিয়ে আজ ভারতের কাপ যুদ্ধের শুভ মহরৎ সুসম্পন্ন। তবে যুদ্ধ জয় হবে কী না তা জানতে জুলাই অবধি অপেক্ষা করা ছাড়া গতি নেই।

ভারতের বিশ্বকাপ দল :

বিরাট কোহলি (অধিনায়ক) , রোহিত শর্মা (সহ অধিনায়ক) , শিখর ধাওয়ান , কেএল রাহুল , মহেন্দ্র সিং ধোনি , কেদার যাদব , হার্দিক পান্ডিয়া , দীনেশ কার্তিক , বিজয় শঙ্কর , রবীন্দ্র জাডেজা , কুলদীপ যাদব , যুজবেন্দ্র চাহাল , ভুবনেশ্বর কুমার , মহম্মদ শামি , জসপ্রীত বুমরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here