বিসিবির অনুমতি পায়নি স্মিথ, খেলা হচ্ছে না বিপিএল

0
355

ক্রিস গেইল, এবি ডি ভিলিয়ার্স, ডেভিড ওয়ার্নার, শহীদ আফ্রিদিদের মতো টি-টোয়েন্টির সেরাদের সঙ্গে এবার বিপিএল মাতানোর কথা ছিল স্টিভেন স্মিথের। তবে শেষ পর্যন্ত বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলা হচ্ছে না তার। নিয়মের মধ্যে দলে অন্তর্ভূক্ত হতে না পরায় তাকে বিপিএলে খেলার সম্মতি দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি)।

অস্ট্রেলিয়ার হয়ে স্পট ফিক্সিংয়ের নিষেধাজ্ঞায় থাকা স্মিথ প্রথমবারের মতো বিপিএলে খেলা নিয়ে বেশ রোমাঞ্চিত ছিলেন। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলার কথা ছিল তার। সামাজিক যোগাযোগ মাধ্যমেও সে আনন্দের কথা ভাগাভাগি করেছিলেন তিনি। কিন্তু জটিলতার জন্য বিপিএলের আসন্ন আসরে খেলা হচ্ছে অস্ট্রেলিয়ার প্রাক্তন এ অধিনায়কের।

বিপিএল ড্রাফট থেকে বিদেশিদের মধ্যে কুমিল্লা শ্রীলঙ্কার আসেলা গুনারত্নেকে দলে নিয়েছিল। কিন্তু আসেলাকে বিপিএলে পাওয়া যাবে না। কুমিল্লা তাঁর জায়গায় নেয় আরও বড় তারকা স্মিথকে। এতে আপত্তি জানায় রংপুর রাইডার্স। পরে আপত্তি জানায় আরও কয়েকটি ফ্র্যাঞ্চাইজি। তাদের আপত্তি বাইলজ অনুযায়ী এখন ড্রাফটের বাইরে বিদেশি ক্রিকেটার নিতে পারবে না কুমিল্লা। কুমিল্লাকে নিতে হবে ড্রাফট থেকেই। স্মিথের মতো বড় মাপের একজন তারকাকে অন্যরাও হারাতে চায়নি বলে অভিযোগ তুলে।

বিপিএলের বৃহত্তর স্বার্থে এবং সেটাকে আরো জমজমাট করে তুলতে টেকনিক্যাল কমিটি শুরুতে কুমিল্লাকে অনুমতি দিলেও পরে বিষয়টি জটিল আকার ধারণ করায় ছেড়ে দেয় ক্রিকেট বোর্ডের ওপর। নিয়মানুযায়ী, নিলাম তালিকার বাইরে অর্থাৎ প্লেয়ার্স ড্রাফটের পর কাউকে দলে নেয়ার সুযোগ নেই। তবু স্মিথকে দলে নেয় কুমিল্লা। অন্য ফ্র্যাঞ্চাইজিগুলোর ঘোর আপত্তির কারণে স্মিথকে এবার না নেওয়ার পক্ষে রায় দেয় বিসিবি।

স্মিথকে দলে না পাওয়া নিশ্চিত করে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের প্রধান নির্বাহী একেএম জাকি বলেন, ‘হ্যা, তাকে (স্মিথ) আমরা পাচ্ছি না। গত রাতে আমরা এ প্রসঙ্গে বিসিবির কাছ থেকে মেইল পেয়েছি।’

চলতি বছরের মার্চে কেপটাউনে টেস্ট ম্যাচে বল টেম্পারিং কেলেঙ্কারির অপরাধে এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ স্মিথ। নিষেধাজ্ঞা প্রায় ওঠে যাওয়ার পর্যায়ে। এই সময়ে বসে না থেকে নিজেকে ঝালিয়ে নিতেই বিপিএলে খেলতে আগ্রহী ছিলেন তিনি। কিন্তু জটিলতার কারণে প্রথমবারের মতো এ আসরে খেলা হচ্ছে না তার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here