বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে রুখে দিল আইসল্যান্ড

0
157

বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে রুখে দিল পুচকে আইসল্যান্ড। এভাবেও বলা যায়, আইসল্যান্ডের বিপক্ষে কোনরকমে পরাজয় এড়াল বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। বৃহস্পতিবার মধ্য রাতে ফরাসি শহর গুইনগ্যাম্পের রুডুরু স্টেডিয়ামে খেলতে নেমে ২-০ গোলে এগিয়ে গিয়েছিল আইসল্যান্ড। শেষদিকে দুটি গোল করে পরাজয় এড়ায় ফ্রান্স। তাও একটা গোল ছিল আত্নঘাতি।

ফ্রান্সের বিশ্ব চ্যাম্পিয়ন দলের প্রায় সবাই ছিল। কিলিয়ান এমবাপ্পে অবশ্য বদলি হিসেবে মাঠে নেমেছেন দ্বিতীয়ার্ধে। তবে শুরু থেকেই দলে ছিলেন আঁতোয়ান গ্রিজম্যান, অলিভিয়ের গিরদ, লরিস, রাফায়েল ভারানে, পল পগবারা। তারপরও আইসল্যান্ডের বিপক্ষে ম্লান ছিল ফ্রান্স। ম্যাচের ৩০তম মিনিটেই ফ্রান্সকে পিছিয়ে দেয় আইসল্যান্ড। গোল করেন আইসল্যান্ডের বিরকির বিয়ারনাসন। আলফ্রেডের পাসে বল পেয়ে ডি বক্সের বাইরে থেকে ডান পায়ের জোরাল শটে গোলটা করেন বিরকির। ম্যাচের ৫৮তম মিনিটে ফরাসি দর্শকদের স্তব্ধ করে দেয় কারি আরনাসনের গোলটা। গিলফির ক্রসে বল পেয়ে খুব কাছ থেকে গোলটা করেন আইসল্যান্ডের কারি আরনাসন। এরপর মনে হচ্ছিল, আইসল্যান্ড বুঝি বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে তাদের প্রথম জয় নিয়েই বাড়ি ফিরবে। কিন্তু সব বদলে যায় ম্যাচের শেষ পাঁচ মিনিটে। আইসল্যান্ডের হোলমার আত্নঘাতি গোল করে ব্যবধান কমান ম্যাচের ৮৬তম মিনিটে। ৯০তম মিনিটে কিলিয়ান এমবাপ্পে পেনাল্টি থেকে গোল করে পরাজয়ের লজ্জা থেকে ফ্রান্সকে উদ্ধার করেন।

এদিকে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিল যুক্তরাষ্ট্র-কলম্বিয়া এবং মেক্সিকো-কোস্টারিকা। যুক্তরাষ্ট্রকে ৪-২ গোলে হারিয়েছে কলম্বিয়া। বিজয়ী দলের পক্ষে গোল করেছেন রদ্রিগেজ, বাক্কা, ফ্যালকাও এবং মিগুয়েল। যুক্তরাষ্ট্রের পক্ষে গোল দুটি করেছেন কেলিন অ্যাকোস্টা ও ববি উড। মেক্সিকো ৩-২ গোলে হারিয়েছে কোস্টারিকাকে। মেক্সিকোর পক্ষে গোল করেছেন ভিক্টর গুজমান, হেনরি মার্টিন মেক্স এবং রাউল জিমেনিজ। কোস্টারিকার পক্ষে গোল করেছেন জোয়েল ক্যাম্পবেল এবং ব্রায়ান রুইজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here