বিশ্বকাপে ভারত-পাক ম্যাচ ইস্যুতে কেন্দ্রের দিকে তাকিয়ে বিসিসিআই

0
156

অনিরুদ্ধ মন্ডল কলকাতা প্রতিনিধি : ১৬ জুন ম্যাঞ্চেষ্টারে কী বিরাট-আমির দ্বৈরথ দেখতে পাবেন বিশ্বের তামাম ক্রিকেট সমর্থকরা। পুলওয়ামা কান্ড পরবর্তী সময়ে ভারতীয় ক্রিকেট মহলে এখন কান পাতলে এমনই আশঙ্কার গুঞ্জন শোনা যাচ্ছে। যদিও গতকাল আইসিসি সিইও ডেভ রিচার্ডসন স্পষ্ট ভাষায় বলে দিয়েছেন আসন্ন বিশ্বকাপে ভারত-পাক ম্যাচ নির্ধারিত সূচী মেনেই হবে।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক বিসিসিআই-এর এক শীর্ষকর্তা এদিন সংবাদ সংস্থাকে জানান ভারত-পাক ম্যাচ নিয়ে সিদ্ধান্ত নেবার কোনো এক্তিয়ার আইসিসি-র নেই। এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ভারতের কেন্দ্রীয় সরকার। সরকারের নির্দেশ অনুযায়ী এ ব্যাপারে পদক্ষেপ নেবে ক্রিকেট বোর্ড। তবে জেনে রাখুন খুব সম্ভবত আমরা পাকিস্তান ম্যাচ খেলছি না। যদিও এই ইস্যুতে এখনও বোর্ডের তরফ থেকে সরকারের কাছে কিছু জানতে চাওয়া হয়নি। গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসবাদী হানায় ৪৪ সিআরপিএফ জওয়ানের শহীদ হওয়ার পর থেকেই দু’দেশের পরিস্থিতি ক্রমশ উত্তপ্ত হয়ে ওঠেছে। এমতাবস্থায় দেশের গরিষ্ঠ অংশের মত হল হিংসা ও ক্রিকেট কখনই একসঙ্গে চলতে পারেনা। তাই পাকিস্তানের সঙ্গে সমস্ত রকম ক্রিকেটীয় সম্পর্ক ছিন্ন করা হোক।

হরভজন সিং এর মতো কোনো কোনো প্রাক্তন তারকাও এই পরিস্থিতিতে পাকিস্তান ম্যাচ বয়কটের পক্ষে সওয়াল করেছেন। কিন্তু প্রশ্ন হল যদি বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হয় ভারত-পাক, সেক্ষেত্রে কী হবে? জানা যাচ্ছে কেন্দ্র সরকার যদি পাকিস্তান ম্যাচ বয়কটের সিদ্ধান্ত নেয় তবে ফাইনালেও ওয়াক ওভার দিয়ে দেবে ভারত , সেক্ষেত্রে ম্যাচ না খেলেই চ্যাম্পিয়ন হয়ে যাবে পাকিস্তান। যদিও শোনা গেল বিশ্বকাপে ভারত-পাক ম্যাচ নিয়ে ২৭ ফেব্রুয়ারি দুবাইয়ে আইসিসি বৈঠকে আলোচনা হবে। এবারের বিশ্বকাপ ফরম্যাট এমন ভাবে সাজানো হয়েছে যাতে ভারত-পাক দু’দলকে আলাদা গ্রুপে রাখার কোনো রাস্তা আইসিসি-র কাছে খোলা নেই। ফরম্যাট অনুযায়ী এবার প্রত্যেক দলকে টুর্ণামেন্টে অংশ নেওয়া বাকি নয়টি দলের সঙ্গেই খেলতে হবে। ২৭ তারিখ আইসিসি-র দুবাই বৈঠকে তাই আলোচনা হবে যদি একান্তই ভারত-পাক ম্যাচ না হয় সেক্ষেত্রে বিকল্প রাস্তা কী হবে? দু’দলের মধ্যে কী পয়েন্ট ভাগ করে দেওয়া হবে? নাকি পুরো পয়েন্ট পাবে পাকিস্তান? তবে বৈঠকে যাই সিদ্ধান্ত হোক না কেন ভারত-পাক ম্যাচের বল এখন নরেন্দ্র মোদীর সরকারের কোর্টে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here