বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবলের ফাইনাল আজ

0
89

স্টাফ রিপোর্টারঃ বিশ্বের সবচেয়ে বড় দুটি ফুটবল টুর্নামেন্ট হিসেবে ধরা হয় বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে দেশব্যাপী অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট’ এবং ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট’কে। বালক বিভাগে এর আগে আটবার এবং বালিকা বিভাগে সাতবার টুর্নামেন্টটি আয়োজিত হয়েছে। প্রতিবারই (২০১০ সাল থেকে) ফাইনালের আগে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে হাজির করা হয়েছে দুটি চ্যাম্পিয়ন ট্রফি, চার দলের অধিনায়ক ও প্রশিক্ষকদের। অথচ বুধবার এই ধারাবাহিকতার ছন্দপতন ঘটেছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উর্ধতন কর্তাব্যক্তিরা সংবাদ সম্মেলনে শুধু নিজেরাই এসেছেন, কিন্তু হাজির করেননি ট্রফি, ক্যাপ্টেন ও কোচদের। এমন বিস্ময়কর ঘটনাই ঘটেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সম্মেলন কক্ষে আয়োজিত এই প্রেস কনফারেন্সে। এর কারণ জানতে চাইলে বিব্রত হয়ে কর্তাব্যক্তিরা জানান, বিষয়টি তাদের একদম মনে ছিল না। তবে পরেরবার থেকে এমন ভুল হবে না বলে আশ্বাস দেন। তবে ট্রফি, কোচ, ক্যাপ্টেনের কমতি থাকায় স্বাভাবিকভাবেই পুরো সংবাদ সম্মেলনটি হয়ে পড়ে নীরস-প্রাণহীন-অনাকর্ষণীয়!

বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবলের ফাইনাল খেলা আজ বৃহস্পতিবার ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। বালক বিভাগে ফাইনাল খেলায় দুপুর ১টায় রংপুর বিভাগের নীলফামারীর দক্ষিণ কানিয়ালখাতা সরকারী প্রাথমিক বিদ্যালয় মুখোমুখি হবে সিলেট বিভাগের জৈন্তাপুরের হরিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের। আর বালিকা বিভাগে বিকেল সাড়ে ৩টায় শুরু হওয়া ফাইনালে রংপুর বিভাগের লালমনিরহাটের টেপুরগাড়ি বিকে সরকারী প্রাথমিক বিদ্যালয় মোকাবেলা করবে ময়মনসিংহের পাঁচরুখী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের মাঝে ট্রফি বিতরণ করবেন।

বুধবারের সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী জাকির হোসেন, বাফুফের সহ-সভাপতি মহিউদ্দিন আহমেদ মহি, প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল-হোসেন, মহাপরিচালক ড. এএফএম মনজুর কাদির, অতিরিক্ত সচিব (প্রশাসন) গোলাম মোঃ হাসিবুল আলম, অতিরিক্ত সচিব বদরুল হাসান বাবুল ও বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ উপস্থিত ছিলেন। সারাদেশ থেকে ৬৫ হাজার ৭৯৫ স্কুলের ১১ লাখ ১৮ হাজার ৫১৫ ছাত্র বঙ্গবন্ধু গোল্ডকাপ টুর্নামেন্টে এবং ৬৫ হাজার ৭০০ স্কুলের ১১ লাখ ১৬ হাজার ৯০০ ছাত্রী বঙ্গমাতা গোল্ডকাপ টুর্নামেন্টে অংশগ্রহণ করেছে। ২০১৮’র উভয় টুর্নামেন্টের ইউনিয়ন/পৌরসভা ও উপজেলা/থানা পর্যায়ের খেলা ২০ মে’র মধ্যে সম্পন্ন করা হয়। আর জেলা পর্যায়ের খেলা ১০ ডিসেম্বর ২০১৮ এবং বিভাগীয় পর্যায়ের খেলা ২০ ডিসেম্বর ২০১৮ সালের মধ্যে সম্পন্ন করা হয়।

বালক বিভাগে সবচেয়ে বেশি ৩ বার চ্যাম্পিয়ন হয়েছে চট্টগ্রাম বিভাগ। এছাড়া রংপুর বিভাগ ২ বার, সিলেট বিভাগ ২ বার এবং বরিশাল বিভাগ ১ বার চ্যাম্পিয়ন হয়েছে। এবার চট্টগ্রাম বিভাগ প্রথম রাউন্ডেই বাদ পড়ে যাওয়ায় নতুন চ্যাম্পিয়ন দেখবে এই টুর্নামেন্ট। আর বালিকা বিভাগে সফলতম দল ময়মনসিংহ বিভাগের ধোবাউড়া উপজেলার কলসিন্দুর সরকারী প্রাথমিক বিদ্যালয়। তারা হ্যাটট্রিকসহ তিনবার শিরোপা জেতে। এছাড়া রংপুর বিভাগ ২ বার এবং চট্টগ্রাম ও খুলনা বিভাগ ১ বার করে চ্যাম্পিয়ন হয়েছে।

সূত্র- দৈনিক জনকন্ঠ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here