ফেরেন নি জেমি ডে; চুক্তি নিয়ে অনিশ্চয়তা

0
85

নিজস্ব প্রতিবেদকঃ ফেরার কথা ছিল ১৫ এপ্রিল। কিন্তু ২৪ এপ্রিলের মধ্যে ছুটি কাটিয়ে ইংল্যান্ড থেকে বাংলাদেশে ফেরেননি জেমি ডে। অথচ আগামী মাসের প্রথম সপ্তাহেই এই ব্রিটিশ কোচের সঙ্গে চুক্তি নবায়ন করার কথা রয়েছে বাফুফের। অথচ এখন জানা যাচ্ছে বেতন না বাড়ানো হলে জেমি নাকি বাংলাদেশে আর আসবেন না। সেক্ষেত্রে সম্পর্ক চুকিয়ে দেবেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সঙ্গে। যদিও বাফুফের ইচ্ছে- আগ্রহ আছে জেমির দায়িত্বের মেয়াদ বাড়িয়ে দেয়ার। অনেকেই মনে করছেন জেমি হয়তো ইতোমধ্যেই নতুন কোন দেশের বা ক্লাবের কোচিংয়ের প্রস্তাব পেয়েছেন। এ জন্য এখন নিজের মূল্য বাড়িয়ে নেয়ার জন্য বাফুফেকে চাপ দিচ্ছেন।

তবে এসব অস্বীকার করেছেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ। জনকণ্ঠকে তিনি জানান, জেমি এমন কিছু বলেছে কি না তা আমার জানা নেই।

২০১৮ সালের মে’তে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সঙ্গে চুক্তি হয়েছিল জেমি ডে’র। বাংলাদেশ জাতীয় ফুটবল দল এবং বাংলাদেশ যুব দলকে কোচিং করাতে এই ব্রিটিশ কোচের সঙ্গে ২০১৯ সালের মে পর্যন্ত চুক্তি করেছিল বাফুফে। আর মাত্র দুই মাস বাকি আছে মে শেষ হতে। জুনে বিশ্বকাপের প্রাক-বাছাই খেলার আগেই জেমির সঙ্গে চুক্তি শেষ হয়ে যাচ্ছে বাফুফের। প্রাক-বাছাইয়ে বাংলাদেশ লড়বে লাওসের বিপক্ষে। এখন যদি জেমি বাংলাদেশে কাজ করতে রাজি না হন তাহলে বাংলাদেশ দলের কি হবে? এত অল্প সময়ে বাফুফে কি পারবে নতুন কাউকে কোচ হিসেবে নিয়োগ দিতে? এই মুহূর্তে জেমির বিকল্প কি আছে তাদের হাতে? তারা কি এ ব্যাপারে প্রস্তুত?

সোহাগ বলেন, আমরা এখনই নেতিবাচকভাবে এটা নিয়ে ভাবছি না। আমরা আশাবাদী জেমি বাংলাদেশে ফিরলেই তার সঙ্গে সফল আলোচনা করে তার সঙ্গে চুক্তি নবায়ন করতে পারব। তাই আমরা এখনই তার বিকল্প নিয়ে ভাবতে চাই না। জেমির অধীনে এ পর্যন্ত মোট ১৫ ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে সিনিয়র বা জাতীয় দল খেলেছে ৮ ম্যাচ। এর ৪টিতে জিতেছে, হেরেছে সমসংখ্যক ম্যাচে। বাকি ৭টি ম্যাচ খেলেছে যুব দল। এর মধ্যে জিতেছে ২ ম্যাচে, ৩ ম্যাচে ড্র করেছে। হেরেছে ২ ম্যাচে। সবমিলিয়ে ১৫ ম্যাচে ৬ জয়, ৩ ড্র ও ৬ হার। জেমির সবচেয়ে গুণ- তিনিই বাংলাদেশের ইতিহাসের প্রথম কোচ যিনি বাংলাদেশকে দুটি অর্জন এনে দিয়েছেন। একটি হলো এশিয়ান গেমসের দ্বিতীয় রাউন্ডে প্রথমবারের মতো বাংলাদেশকে নিয়ে যাওয়া, আরেকটি হচ্ছে এএফসি অনুর্ধ-২৩ বাছাইপর্বে প্রথমবারের মতো বাংলাদেশকে জয়ী করানো।

সংগ্রীহিত -জনকন্ঠ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here