ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি; শীর্ষে বেলজিয়াম

0
315

স্পোর্টস ডেস্কঃ লাওসের বিরুদ্ধে বিশ্বকাপ বাছাই পর্বে জয় ও ড্রয়ের পর র‌্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি প্রত্যাশিতই ছিলো। শুক্রবার ফিফা কর্তৃক ঘোষিত সর্বশেষ র‌্যাংকিংয়ে বাংলাদেশ ৫ ধাপ এগিয়ে ১৮৩ তে অবস্থান করছে। এর আগে বাংলাদেশের অবস্থান ছিলো ১৮৮ নম্বরে। এশিয়ার ৪৬ দেশের মধ্যে বাংলাদেশ ৩৮ নম্বরে রয়েছে। এর আগে বাংলাদেশের অবস্থান ছিল ৪১। বাংলাদেশের র‌্যাংকিং পয়েন্ট ৯০৯ থেকে বেড়ে গিয়ে ৯২২ হয়েছে।

তবে হারের ফল পেয়েছে লাওস। ১৮৪ নম্বর থেকে তারা চার ধাপ পিছিয়ে এখন অবস্থান করছে ১৮৮ নম্বরে।

এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে ইরান। তাদের ফিফা র‌্যাংকিং ২০। দ্বিতীয় স্থানে থাকা জাপান ২৮ এবং তৃতীয় স্থানে থাকা দক্ষিণ কোরিয়ার অবস্থান ৩৭ নম্বরে। এছাড়া দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত সবার ওপরে রয়েছে। তাদের ফিফা র‌্যাংকিং ১০১। এরপর মালদ্বীপ ১৫১, নেপাল ১৬৫, বাংলাদেশ ১৮৩, ভুটান ১৮৬, শ্রীলঙ্কা ২০১ এবং পাকিস্তান ২০৫ নম্বরে রয়েছে।

তবে ফিফা র‌্যাংকিংয়ে নিজেদের শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম। ইউরো কোয়ালিফায়ারের ম্যাচে জয়ে তাদের অবস্থান আরো শক্ত হয়েছে।
দ্বিতীয়তে রয়েছে ফ্রান্স, তৃতীয়তে ব্রাজিল, চতুর্থতে ইংল্যান্ড, পঞ্চমে পর্তুগাল। সেরা দশের বাকিরা হলো পর্যায়ক্রমে ক্রোয়েশিয়া, স্পেন, উরুগুয়ে, সুইজারল্যান্ড ও ডেনমার্ক। আর্জেন্টিনা ও জার্মানি মিলিতভাবে ১১ নম্বরে অবস্থান করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here