২০১৮ সালের ফিফা বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন লুকা মদরিচ। প্রায় ১০ বছর পর মেসি রোনালদো ছাড়া অন্য কোন খেলোয়াড়রের হাতে উঠলো সেরার পুরস্কারটি।

১৯৯১ সাল থেকে ২০০৯ পর্যন্ত ফিফা বর্ষ সেরা খেলোয়াড়ের পুরস্কার দিয়প আসলেও ২০১০ সালে ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অরের সঙ্গে মিলে পুরস্কারটির নাম হয় ফিফা-ব্যালন ডি’অর।২০১৬ সালে আবার আলাদা হয়ে যায় দুটো পুরস্কার।

পুরে মৌসুমে রোনালদো ক্লাব বিশ্বকাপ এবং চ্যাম্পিয়নস লিগ জিতেছেন। চ্যাম্পিয়নস লিগে টানা ষষ্ঠবারের মতো সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। গত দুবারই ফিফা বেস্ট হওয়ার পর এবার লুকা মড্রিচের কাছে পুরস্কারটি হারালেন তিনি।

রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়নস লিগ জেতানোর পেছনে অন্যতম ভূমিকা রেখেছেন মড্রিচ। অনেক গোল করে ফরোয়ার্ডরাই শুধুbএতোদিন সেরাদের তালিকায় ছিলেন। তব এবার বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে প্রথমবারের মতো শুধু ফাইনালে তুলেছেন এবং নিজে জিতেছেন সেরা খেলোয়াড়ের পুরস্কার। তার খেলায় মুগ্ধ হয়েছে সবাই। এতেই দশ বছর পর মেসি-রোনালদোকে টপকে কেউ পেলেন সেরা ফুটবলারের পুরস্কার।

পুরুষ দলের সেরা কোচের পুরস্কারটা গেছে দিদিয়ের দেশমের কাছে। ফ্রান্সকে ২০ বছর পর আরেকটি বিশ্বকাপ জেতানোর পুরস্কার পেয়েছেন অধিনায়ক হিসেবেও বিশ্বকাপ জেতা এই ফরাসি। বর্ষসেরা গোলের পুরস্কার পুসকাস অ্যাওয়ার্ড পেয়েছেন সালাহ।

ফিফার বর্ষসেরা একাদশ

ডেভিড ডি গিয়া

দানি আলভেজ, রাফায়েল ভারান, সার্জিও রামোস, মার্সেলো

লুকা মড্রিচ, এনগোলো কান্তে, লিওনেল মেসি

এডেন হ্যাজার্ড, কিলিয়ান এমবাপ্পে

ক্রিস্টিয়ানো রোনালদো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here