ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় নেই লুকা মদরিচ!

0
74
স্পোর্টস ডেস্কঃ শুরু হয়ে গেল ব্যক্তিগত পুরস্কার জেতার দৌড়। ‘দ্য বেস্ট’ বা বর্ষসেরা ফুটবলারের পুরস্কারের জন্য মনোনিতদের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। যে তালিকায় প্রত্যাশামতোই আছেন লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। ১০ জনের এই তালিকায় গতবারের চ্যাম্পিয়নস লিগ জয়ী লিভারপুলের খেলোয়াড়দেরই দাপট।

ক্লাব কিংবা জাতীয় দলের সাফল্যে অবদান রাখার স্বীকৃতি হিসেবে প্রতি বছর ব্যক্তিগত পুরস্কারে অনেক প্রাপ্তি যোগ হয় ফুটবলারদের। সেখানে মর্যাদার দিক থেকে উপরের দিকে ফিফার ‘দ্য বেস্ট’। বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার হিসেবে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা দিয়ে থাকে এই ট্রফি।

জাতীয় দলের কোচ ও অধিনায়কের সঙ্গে সাংবাদিক ও ভক্তদের ভোটের মাধ্যমে বেছে নেওয়া হবে ফিফার বর্ষসেরা পুরুষ ফুটবলার। সব বিভাগ থেকে ২৫ শতাংশ ভোট মিলিয়ে নির্বাচন করা হবে সেরা খেলোয়াড়। ২৩ সেপ্টেম্বর ইতালির মিলানের জমকালো অনুষ্ঠানে ঘোষণা করা হবে বিজয়ীর নাম।


দুইবারের জয়ী রোনালদোর সঙ্গে মেসি থাকলেও এবার সেরা দশে জায়গাই হয়নি গতবারের বিজয়ী লুকা মদরিচের। ১০ জনের তালিকায় সবচেয়ে বেশি খেলোয়াড় লিভারপুলের। ইংলিশ ক্লাবটিকে চ্যাম্পিয়নস লিগ জেতানোর পথে অবদান ‍রাখায় পুরস্কারটির দৌড়ে আছেন দুই ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ ও সাদিও মানের সঙ্গে ডিফেন্ডার ভারগিল ফন ডাইক।

চ্যাম্পিয়নস লিগের ফাইনাল খেলতে না পারলেও দুর্দান্ত পারফর্ম করা আয়াক্স থেকে দুই ফুটবলার আছেন তালিকায়। অবশ্য ফ্রেঙ্কি ডি ইয়ং ও মাথিয়াস ডি লিখট কেউই আর আয়াক্সের খেলোয়াড় নন। গ্রীষ্মের দলবদলে আমস্টারডাম ছেড়েছেন তারা।

ফিফার বর্ষসেরার দৌড়ে তারা লড়বেন চেলসি ছেড়ে রিয়াল মাদ্রিদে পাড়ি জমানো এডেন হ্যাজার্ড, টটেনহামের হ্যারি কেইন ও প্যারিস সেন্ত জার্মেইয়ের কাইলিয়ান এমবাপের সঙ্গে।

বর্ষসেরা কোচের তালিকাও প্রকাশ করেছে ফিফা। চ্যাম্পিয়নস লিগ জয়ী লিভারপুল কোচ ইয়ুর্গেন ‍ক্লপের সঙ্গে লড়াইয়ে আছেন দিদিয়ের দেশম (ফ্রান্স), মার্সেলো গারেকা (পেরু), পেপ গার্দিওলা (ম্যানচেস্টার সিটি), জামেল বেলমান্দি (আলজেরিয়া), মাউরিসিও পোচেত্তিনো (টটেনহাম), ফের্নান্দো সান্তোস (পর্তুগাল), এরিক টেন হ্যাগ (আয়াক্স) ও তিতে (ব্রাজিল)।
একই সঙ্গে মহিলা বর্ষসেরা খেলোয়াড় ও কোচের সংক্ষিপ্ত তালিকাও প্রকাশ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা।

‘দ্য বেস্ট’ পুরুষ খেলোয়াড়ের মনোনয়ন পেলেন যারা:
ক্রিস্তিয়ানো রোনালদো (পর্তুগাল, জুভেন্টাস), ফেঙ্কি ডি ইয়ং (নেদারল্যান্ডস, আয়াক্স/বার্সেলোনা), মাথিয়াস ডি লিখট (নেদারল্যান্ডস, আয়াক্স/জুভেন্টাস), এডেন হ্যাজার্ড (বেলজিয়াম, চেলসি/রিয়াল মাদ্রিদ), হ্যারি কেইন (ইংল্যান্ড, টটেনহাম), সাদিও মানে (সেনেগাল, লিভারপুল), কাইলিয়ান এমবাপে (ফ্রান্স, পিএসজি), লিওনেল মেসি (আর্জেন্টিনা, বার্সেলোনা), মোহাম্মদ সালাহ (মিশর, লিভারপুল), ভারগিল ফন ডাইক (নেদারল্যান্ডস, লিভারপুল)।

সুত্রঃ ফিফা ডটকম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here