ফিফার রেফারি বাংলাদেশের দুই নারী

0
33

বাংলাদেশের দুই সাবেক নারী ফুটবলার জয়া চাকমা ও সালমা ইসলাম মনি বাংলাদেশের প্রথম নারী হিসেবে হয়েছেন ফিফা রেফারি। গতকাল তারা এই সংবাদ জানতে পারেন। সংবাদ পরবর্তী সময়ে নিজের অনুভূতি জয়া জানান এভাবেই, ‘আমার যেন বিশ্বাসই হচ্ছিল না। এর আগে দুইবার পরীক্ষা দিয়েও পাস করতে পারিনি। স্বপ্ন থেকে সরে যাইনি। হতাশও হইনি। অবশেষে আমার স্বপ্ন সত্যি হতে যাচ্ছে। এ আনন্দ ভাষায় প্রকাশ করতে পারব না। এবার আমি নিজের ফিটনেস পরীক্ষাটা ভালোভাবে দিয়েছি। চেষ্টা করেছি পাস করতে। শেষ পর্যন্ত আমি পেরেছি।’

রেফারিং নিয়ে দীর্ঘ ১০ বছর যাবত সাধনা করে যাচ্ছেন দুই সাবেক নারী ফুটবলার। রাঙ্গামাটির মেয়ে জয়া চাকমা খেলা ছেড়ে ২০১০ সাল থেকে বাঁশি বাজাচ্ছেন ফুটবল মাঠে। এত দিন ঘরে এবং দক্ষিণ এশিয়ায় বিভিন্ন টুর্নামেন্টে রেফারির দায়িত্ব পালন করেছেন। সেই সঙ্গে ফিফা রেফারি হওয়ার স্বপ্নকে বড় করেছেন। আজ সেই স্বপ্ন পূরণ হয়েছে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের নারী ফুটবলের কোচ জয়া চাকমার।

এই বিষয়টি সম্পর্কে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের রেফারিজ কমিটির ডেপুটি চেয়ারম্যান ইব্রাহিম নেসার জানান ‘জয়া চাকমা এবং সালমা ইসলাম মনি দুইজনই এবারের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। এখন তাদের নাম পাঠিয়ে দেবো ফিফায়। আগামী বছর জানুয়ারি থেকে ফিফার তালিকাভুক্ত হয়ে যাবেন তারা।’ যদি এটি চূড়ান্ত হয় তবে জয়া এবং সালমা দুইজনই আগামী বছর জানুয়ারি থেকে বড় বড় আন্তর্জাতিক ম্যাচে বাঁশি বাজাতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here