ফিফার নতুন নিয়ম নিয়ে বিপাকে বাংলাদেশ

0
445

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা – ফিফার বেঁধে দেয়া নতুন নিয়ম অনুযায়ী ২০১৯ সাল থেকে জাতীয় ফুটবল দলের কোচদের অবশ্যই প্রো লাইসেন্স থাকা বাধ্যতামূলক।

সেক্ষেত্রে নতুন নিয়ম অনুযায়ী বর্তমানে বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে বেশ বিপাকেই পড়বেন। ‘এ’ লাইসেন্সধারী জেমির প্রো লাইসেন্স সনদ না থাকায় আসছে নতুন বছরে জাতীয় দলের প্রধান কোচ হওয়ার যোগ্যতা হারাবেন তিনি।
চলতি বছরের মে মাসে নিয়োগপ্রাপ্ত জেমি ডে’র হাত ধরে বেশ কিছু সাফল্যের দেখা পেয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এর মধ্যে উল্লেখযোগ্য ২০২২ বিশ্বকাপের স্বাগতিক দেশ কাতারকে হারিয়ে এশিয়ান গেমসের দ্বিতীয় রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন যা এদেশের আপামর ফুটবল প্রেমীদের জন্য সুখকর অভিজ্ঞতা।

ফিফার নতুন নিয়ম অনুযায়ী যদি জেমি ডে ২০১৯ সালের আগেই প্রো লাইসেন্স সনদ অর্জন করতে না পারেন সেক্ষেত্রে বাংলাদেশ ফুটবল ফেডারেশন কে আবারও নতুন কোচ খুঁজতে হবে। তবে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ শুনিয়েছেন আশার বানী। তিনি বলেন,” ২০১৯ সালের জানুয়ারি -ফেব্রুয়ারি তে প্রো লাইসেন্স করার জন্য ইতিমধ্যেই ছুটির দরখাস্ত করেছেন জেমি। আর আমরাও চেষ্টা করছি কোর্সটা বাংলাদেশে আয়োজন করতে।যাতে ছুটি নিয়ে দেশের বাইরে যেতে না হয়।”
শুধু প্রধান কোচের ক্ষেত্রেই নয় গোলরক্ষক কোচ, সহকারী কোচ ও ফিটনেস কোচের যোগ্যতার মানদণ্ডে পরিবর্তন এনেছে ফিফা। সহকারী কোচের থাকতে হবে ‘এ’ লাইসেন্স আর গোলরক্ষক কোচের থাকতে হবে নূন্যতম ‘লেভেল টু’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here