প্রসঙ্গ কুড়িগ্রাম জেলা ক্রীড়া সংস্থায় নির্বাচন, জেলা ক্রীড়া সংস্থা যেন ক্রীড়াঙ্গনের ছোট বাংলাদেশ

0
534

জালাল হোসেন লাইজু :
দেশকে অঞ্চলকে প্রতিনিধিত্ব করার মতো অনেক সাংগঠনিক নেতৃত্ব রয়েছে। বিভিন্ন সংসদীয় অঞ্চলগুলো থেকে সংসদের রয়েছে অনন্য ভুমিকা তার অঞ্চলকে উপস্থাপনের জন্য। তবে অনেকেই জানেন না একটি অঞ্চলকে মাদকমুক্ত, সন্ত্রাসমুক্ত এবং বিভিন্ন অসামাজিক কার্যকলাপকে দুরীকরণে খেলাধুলার ভুমিকা যে অপরিহার্য সে সম্পর্কে। একটি জেলার খেলাধুলা পরিচালিত হয় যে সংস্থার মাধ্যমে তা হচ্ছে‘জেলা ক্রীড়া সংস্থা’ তাকে বলা যেতে পারে ‘ক্রীড়াঙ্গনের একটুকরো বাংলাদেশ’ গোটা বিশ্বে খেলাধুলার ভুমিকা অনস্বীকার্য। একজন সাংসদের মতো ভুমিকা পালন করতে পারে জেলা ক্রীড়া সংস্থাগুলো। সেতু বন্ধন করতে পারে সকল পর্যায়ে। নীলফামারীতে চমৎকার স্টেডিয়াম, চমৎকার অবকাঠামো। সেখানে একজন প্রখ্যাত ফুটবলার আরিফ হোসেন মুন। যিনি জেলা ক্রীড়া সংস্থার সেক্রেটারী ও ডিএফ’র সভাপতি। নাট্য ব্যক্তিত্ব মন্ত্রী আসাদুজ্জামান নুরকে সাথে নিয়ে এগিয়ে নিচ্ছেন নীলফামারীর ক্রীড়াঙ্গনকে। এ ভাবে স্বচ্ছ জেলা ক্রীড়া সংস্থার মাধ্যমে একটি জেলার উন্নয়ন সুবিধা রয়েছে। যে জেলার কর্ণধার জেলা প্রশাসক যিনি নিজেই নিয়মবলে জেলা ক্রীড়া সংস্থার সভাপতি।
জেলা ক্রীড়া সংস্থাতে অতীতে কে ছিল, বর্তমানে কে আছেন, ভবিষ্যতে কে আসবেন সেটা আলোচনার বিষয় নয়। জেলা ক্রীড়া সংস্থার নির্বাচন কিংবা নীতি নির্ধারকদের ভাবনা থেকে কিভাবে ঢেলে সাজানো হবে এ সংস্থা সেটা ভবিষ্যত বলে দেবে।
তবে প্রশাসন,রাজনৈতিক নেতৃত্ব, ক্রীড়া সংগঠক ক্লাব প্রতিনিধি, সাধারন ক্রীড়ামোদীদের আশা আকাংখার স্থান নেই জেলা ক্রীড়া সংস্থা।
ভালো খেলোয়ার, সংগঠক, ব্যবসায়ী, রাজনৈতিক নেত্রীবৃন্দ, সামাজিক নেতৃত্ব যেই আসুক না কেন এর দায়িত্বে সে ক্ষেত্রে সর্ব প্রথম বিবেচনা করা উচিৎ সৎ সংগঠদের।
সভাপতি যেহেতু জেলা প্রশাসন নিজেই সেহেতু সাধারন সম্পাদক নির্বাচনের ক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে ব্যর্থ হলে পিছিয়ে যাবে ক্রীড়াঙ্গন, পিছিয়ে যাবে এ অঞ্চলের অগ্রগতি। ক্ষমতার জোড় তাদের এগুলো এড়িয়ে যেতে হবে। তেমনি অতীতের ভুল ভ্রান্তি, অবস্থ্যাপনার দিকে নজর দিয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। নতুবা ক্রীড়াঙ্গনের ছোট এই বাংলাদেশ বিপর্যস্ত হবে।
আশাকরি সকল ক্রীড়াপ্রেমিক, সংগঠক, ক্লাব কর্মকর্তা, নীতি নির্ধারক বিষয়টি ভেবে দেখবেন। খেলাধুলার ক্ষেত্রে নৈতিকতার খুবই প্রয়োজন, আশাকরি এ ব্যাপারে আমরা নিরাশ হবো না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here