প্রথমবারের মতো প্রথম টেস্ট ভারতের

0
271

স্পোর্টস ডেস্কঃ আগের দিন ম্যাচের ভাগ্য অনেকটা নির্ধারণ হয়ে গিয়েছিল,তবে শেষের দিন অস্ট্রেলিয়ার লোয়ার অর্ডার ম্যাচ জমিয়ে তোলে। তবে ইতিহাস গড়ে অস্ট্রেলিয়া সফরে এই প্রথম সিরিজের প্রথম ম্যাচ জিতল ভারত। অ্যাডিলেইড টেস্টে অস্ট্রেলিয়াকে ৩১ রানে হারিয়েছে ভারত। এগিয়ে গেছে চার ম্যাচের টেস্ট সিরিজে। প্রথম ইনিংসে সেঞ্চুরি ও দ্বিতীয় ইনিংসে ৭১ দুর্দান্ত দুটি ইনিংস খেলে ম্যাচের সেরা চেতেশ্বর পুজারা।

পঞ্চম দিনে ৪ উইকেটে ১০৪ রান নিয়ে শুরু করেছিল অস্ট্রেলিয়া। ৩২৩ রান তাড়ায় সোমবার শেষ দিনে অস্ট্রেলিয়া অলআউট হয়েছে ২৯১ রানে। অস্ট্রেলিয়া ট্রাভিস হেডকে হারাই দিনের শুরুতে। ইশান্ত শর্মার দুর্দান্ত বাউন্সারে হেড ফেরেন ১৪ রানে। শন মার্শ ও টিম পেইন দুজনে লড়াই চালান। তবে লাঞ্চের আগে ও পরে দুজনকে থামিয়েছেন জাসপ্রিত বুমরাহ।


১৬৬ বলে ৬০ রানে ফিরেছেন মার্শ, অধিনায়ক পেইন করেছেন ৪১। শেষ হতে যাওয়া অস্ট্রেলিয়া ইনিংসে প্যাট কামিন্স ও মিচেল স্টার্ক শুরু করলেন প্রতিরোধ। অষ্টম উইকেটে যোগ হলো ৪১ রান।

২৮ রান করে স্টার্ক ফিরলেন মোহাম্মদ শামির বলে। কামিন্সের সঙ্গে এরপর নাথান লায়নও লড়াই করলেন দৃঢ়প্রতিজ্ঞতায়। নবম জুটিতে এলো আরও ৩১ রান। কিন্তু শেষ জুটিতে লায়ন ও জশ হেইজেলউডের ব্যাটে সেই লক্ষ্য কাছে আসছিল একটু একটু করে।

৩২ রানের সেই জুটি থামালেন শেষ পর্যন্ত রবিচন্দ্রন অশ্বিন। হেইজেলউডের বিদায়ে বাঁধভাঙা উল্লাসে মাতল ভারতীয়রা। লায়ন তখন অপরাজিত ৩৮ রানে। শামি ও অশ্বিন শেষ ইনিংসে নিয়েছেন তিনটি করে উইকেট। দুই ইনিংস মিলে ১১টি ক্যাচ নিয়ে কিপার রিশাভ পান্ত ছুঁয়েছেন বিশ্বরেকর্ড।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ২৫০

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ২৩৫

ভারত ২য় ইনিংস: ৩০৭

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: (লক্ষ্য ৩২৩) ১১৯.৫ ওভারে ২৯১ (আগের দিন ১০৪/৪)(মার্শ ৬০, হেড ১৪, পেইন ৪১, কামিন্স ২৮, স্টার্ক ২৮, লায়ন ৩৮*, হেইজেলউড ১৩; ইশান্ত ১/৪৮, বুমরাহ ৩/৬৮, অশ্বিন ৩/৯২, শামি ৩/৬৫, বিজয় ০/১১)।

ফল: ভারত ৩১ রানে জয়ী

সিরিজ: চার ম্যাচের সিরিজে ভারত ১-০তে এগিয়ে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here