দুই অধিনায়ক পেতে যাচ্ছে ভারতীয় দল?

0
107

স্পোর্টস ডেস্কঃ ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কত্ব ভাগাভাগি হওয়ার ইঙ্গিত পাওয়া গেছে। বিসিসিআই বিশ্বকাপ-ব্যর্থতার পর খুব করেই চাচ্ছে রোহিত শর্মা ও বিরাট কোহলির মধ্যে সীমিত সংস্করণ ও টেস্ট দলের নেতৃত্ব ভাগ করে দিতে।

বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায় নেওয়ার পর ভারতীয় দলকে নিয়ে চলছে কাটাছেঁড়া। খুব বেশি হয়তো নয়। কিন্তু নানা আলোচনা-সমালোচনা আছে। আয়নায় চোখ রেখে নিজেদের দেখে নেওয়ার ব্যাপারটাও আছে। অনেকেই বলছেন, বিশ্বকাপে ভারতীয় দল পুরোপুরিই বিরাট কোহলি আর রোহিত শর্মা-নির্ভর ছিল। রান তোলার ব্যাপারে এ দুজনই ছিলেন দলের ভরসা। যত দিন এ দুজন ব্যর্থ হননি, তত দিন ঠিক ছিল, যেদিন এঁরা দুজন  একসঙ্গে ব্যর্থ হলেন, সেদিনই ঝরঝর করে ঝরে পড়ে  গোটা ব্যাটিং।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) নতুন পরিকল্পনায় অধিনায়কত্বের ভাগাভাগিও আছে।
বিসিসিআইয়ের এক শীর্ষ কর্মকর্তার বরাতে ভারতের ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, খুব শিগগিরই ভারতের ওয়ানডে দলের নেতৃত্ব রোহিতের হাতে তুলে দেওয়া হতে পারে। টেস্টের নেতৃত্ব থাকবে কোহলির হাতে। বিশ্বকাপের পর ভারতের প্রথম সফর ওয়েস্ট ইন্ডিজে। এ সফরেই ওয়ানডে দলের অধিনায়ক হতে পারেন রোহিত। কোহলি ওয়ানডে সিরিজে বিশ্রাম নেবেন। পরে টেস্ট সিরিজে যাবেন দলের নেতৃত্ব হাতে নিয়েই। বিশ্বকাপ-ব্যর্থতার পর ভারতীয় দলকে ঢেলে সাজাতে চাচ্ছে বিসিসিআই। এ পরিকল্পনায় দুই অধিনায়ক-তত্ত্ব নিয়ে বেশ ভালোভাবেই ভাবছে তারা।

এদিকে বিশ্বকাপ নিয়ে পর্যালোচনা বৈঠকে খুব তাড়াতাড়িই বসতে চায় বিসিসিআই। তবে সে বৈঠক কবে হবে, সেটা কেউই জানেন না। কোহলি আপাতত ছুটি কাটাচ্ছেন। রবি শাস্ত্রী আর কোহলিই থাকবেন এ বৈঠকে। আগামী শুক্রবারই ওয়েস্ট ইন্ডিজ সফরের দল নির্বাচন নিয়ে বসবেন নির্বাচকেরা। মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে এতে আলোচনা উঠতে পারে। বিশ্বকাপের পর এখনো অবসর সংক্রান্ত কিছু বলেননি সাবেক এ অধিনায়ক।

রোহিত কিন্তু অধিনায়ক হিসেবে মন্দ করেননি। অতি সাম্প্রতিক সময়ে তিনি দেশকে দুটি ট্রফি জেতায় নেতৃত্ব দিয়েছেন। প্রথমে ২০১৮ মার্চে শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফি টি-টোয়েন্টি টুর্নামেন্টে ও পরে সেপ্টেম্বরে আমিরাতের এশিয়া কাপ। দুইবারই ফাইনালে বাংলাদেশকে হারিয়েছিল ভারত। আইপিএলে মুম্বাই ইন্ডিয়ানসের অধিনায়ক হিসেবে বেশ ভালো করে যাচ্ছেন রোহিত। বিসিসিআই মনে করে, কোহলি যেহেতু বিশ্বকাপ-মিশনে ব্যর্থ হয়েছেন, তাই ওয়ানডে দলের দায়িত্বটা রোহিতের হাতে তুলে দিলে খুব খারাপ হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here