ড্র দিয়ে ফুটবল বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশ

0
55

স্টাফ রিপোর্টারঃ লাওসের বিপক্ষের ম্যাচে ড্র হলেই হয়ে যেতো বাংলাদেশের আর এই লক্ষ্য নিয়েই যেনো খেলতে নেমেছিলো বাংলাদেশ দল। যে লক্ষ্য বাংলাদেশ ঠিক করেছিলো পূরণ হয়েছে তা কিন্তু খেলা ছিলো হতাশাজনক। তবে নব্বই মিনিট শেষে গোল শূন্য ড্র দিয়ে বাছাইপর্বে পৌঁছে গেছে বাংলাদেশ।

তবে ম্যাচের শুরু থেকেই বাংলাদেশ দলের প্লেয়াররা করেছেন একেরপর এক মিস। এক আবাহনীর স্ট্রাইকার নাবিব নেওয়াজ জীবন মিস করেছেন ৪ টি পরিষ্কার সুযোগ। ইব্রাহিম, সুফিলরাও পারেননি খেলা দিয়ে প্রত্যাশা পুরণ করতে। অনেকদিন পর দলে আসা মামুনুল ও ছিলেন নিজের ছায়া হয়ে।

বিশ্বকাপ ক্রিকেটের উত্তেজনার মধ্যেও বাংলাদেশ ফুটবলের বড় ম্যাচ দেখতে মাঠে উপস্থিত হয়েছিলো হাজার দশেক দর্শক। কিন্তু উপস্থিত হওয়া দর্শকদের
খেলাটা মোটেও মন ভরাতে পারেনি এটা নিশ্চিত করেই বলা যায়। ক্রিকেট বিশ্বকাপের ডামাডোলের মধ্যে দর্শকেরা একটা আকর্ষণীয় ফুটবল ম্যাচ দেখতে চেয়েছিলেন, সেই আশা পূরণ হয়নি। গোটা ম্যাচে বাংলাদেশ দলের কারও কাছ থেকে একটা মুভ দেখা যায়নি, যেটি দেখে আনন্দে হাততালি দিতে পারেন তারা। অ্যাটাকিং থার্ডে পরিকল্পিত কোনো আক্রমণ চোখে পড়েনি। অভিজ্ঞ মামুনুল ইসলাম আজ অনেক দিন পর প্রথম একাদশে এসে তাঁর খেলাটাই খেলেছেন—বলে পা ছোঁয়ানো। তাঁর যে দায়িত্ব, মধ্যমাঠ থেকে আক্রমণ তৈরি করা, সেটি কখনোই দেখা যায়নি।

মধ্য মাঠের নিষ্ক্রিয়তা ও ধীর গতির কারণে প্রথম লেগের গোলদাতা রবিউল কেবল এদিক-ওদিক দৌড়াদৌড়ি করে সময় কাটিয়েছেন। মাসুক মিয়া জনিকে গোটা ম্যাচেই নিষ্প্রভ মনে হয়েছে, জামাল ভূঁইয়াকে রক্ষণভাগের সামনে দেয়াল হয়েই দাঁড়িয়ে থাকতে হয়েছে। বাংলাদেশের নির্বিষ আক্রমণগুলোর সুযোগে লাওস কিন্তু অনেকবারই বাংলাদেশের রক্ষণের পরীক্ষা নিয়েছে। রক্ষণভাগের দৃঢ়তা ছিল, সবচেয়ে বড় কথা গোলপোস্টে দাঁড়িয়েছিলেন আশরাফুল রানার মতো একজন বিশ্বস্ত গোলরক্ষক।

সামনেই এশিয়ার বড় প্রতিপক্ষগুলোর বিপক্ষে লড়াই। কিন্তু আজকের এই ম্যাচ খুব আশা জাগাতে পারছে না। অনেকেই বলতে পারেন কাজের কাজটা তো ঠিকই করেছে বাংলাদেশের ফুটবলাররা। কিন্তু লাওসের এই দলের বিপক্ষে ঘরের মাঠে, দর্শক সমর্থন নিয়ে জিততে না পারাটা ফুটবলপ্রেমীদের মনে খচখচানি বাড়াবেই।

এখন লক্ষ্য আরো বড় আর সেই লক্ষ্য অর্জনে অনেকদিন সময় হাতে পাবেন ইংলিশ ম্যান জেমি ডে। এখন দেখার বিষয় দলকে বিগ ম্যাচের জন্যে কেমন প্রস্তুত করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here