জয়ের সম্ভাবনা আছে বাংলাদেশেরও

0
2664

টিকেট ও কাটা ছিলো, ফেরার জন্য হয়তো কর্মকর্তারাও ব্যাগ গুছিয়ে নিয়েছিলেন, পরিবারে সাথেই ঈদ করার কথা ছিলো অনেকের। সব হিসাব ই উল্টে দিলো বাংলাদেশের অনূর্ধ্ব ২৩ দলের খেলোয়াড়রা। ২০২২ এর স্বাগতিক দেশ কাতারকে হারিয়ে প্রথম বারের মতো এশিয়ান গেমসের দ্বিতীয় রাউন্ডে উঠলো বাংলাদেশ। আর তাই, প্রথম বারের মতো ফুটবলারদের ঈদ করতে হল পরিবার পরিজন ছাড়া। তবে তাতে বরং দারুণ খুশি ই ফুটবলাররা। কারণ তারা যে পেরেছেন দেশের নাম উজ্জল করতে, পেরেছেন দেশবাসীর মুখে হাসি ফুটাতে, পেরেছেন আঁধারে থাকা ফুটবলে আলো’র ছোঁয়া দিতে।

আগামীকাল ও বাংলাদেশের ফুটবলারদের জন্য অন্য রকম একটি দিন, কারণ রাউন্ড অফ সিক্সটিন এর নিজেদের এক মাত্র ম্যাচে কাল তারা মুখোমুখি হবে শক্তিশালী উত্তর কোরিয়ার । র্যাং কিং কিংবা পরিসংখ্যান যা ই বলা হউক না কেনো সব দিক থেকেই যোজন যোজন এগিয়ে কোরিয়ানরা। তবে, বাংলাদেশের সব চেয়ে বড় অস্ত্র নিজেদের আত্মবিশ্বাস । কাতারকে আটকাতে পারলে উত্তর কোরিয়াকে কেনো নয় ? এই বিশ্বাসটুকুই আগামীকাল বয়ে আনতে পারে কোন সুখবর। ফিফা র্যাংবকিং এ বর্তমানে ৯১ তম স্থানে থাকা কোরিয়ার বিপক্ষে যে কঠিন পরীক্ষা দিতে হবে আশরাফুল, তপুদের তা নিয়ে সন্দেহ নেই। তবে গেইম প্ল্যান অনুযায়ী খেললে ম্যাচের ফলাফল বাংলাদেশের অনূকুলে রাখা যাবে বলেই বিশ্বাস বাংলাদেশের খেলোয়াড়দের।

পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা যায়, উত্তর কোরিয়া অনূর্ধ্ব ২৩ দলটি তাদের শেষ ১০ ম্যাচে জয় পেয়েছে ৪ ম্যাচে, ড্র করেছে ৩ ম্যাচে এবং হেরেছেও সমান ৩ ম্যাচে। তারা তাদের শেষ ১০ ম্যাচের মধ্যে কাতারের বিপক্ষে তারা হেরেছিলো ২-১ গোলে যেখানে মাত্র কিছুদিন আগেই কাতারকে হারিয়েছে বাংলাদেশ। কাতারকে পারলে তবে উত্তর কোরিয়াকে হারানোটা কি অসম্ভব? তবে তার জন্য বাংলাদেশের ডিফেন্ডারদের দিতে হবে কঠিন পরীক্ষা, কারণ তারা শেষ ১০ ম্যাচে গোল করেছে ২২ টি। এটাই প্রমাণ করে সুযোগ পেলে হাতছাড়া করবে না তারা। ২২ গোলের বিপরীতে তারা শেষ ১০ ম্যাচে হজম করে ১১ গোল। তাদের বিপক্ষেও সুযোগ আসবে , কিন্তু বাংলাদেশী ফরোয়ার্ডরা কতটুকু কাজে লাগাতে পারবে সেটাই দেখার বিষয় । গ্রুপ পর্বের ম্যাচ গুলোতে সুফিল সহ অন্যান্যরা যেভাবে গোলের সুযোগ নস্ট করেছে তা সত্যিই চিন্তার কারণ বাংলাদেশের কোচের।

হার , ড্র কিংবা জয় ম্যাচের ফলাফল যাই হউক না কেনো আগামীকাল সন্ধ্যা ৬ টা ৩০ মিনিটে শুরু হতে যাওয়া ম্যাচটিতে বাংলাদেশ সুন্দর খেলা উপহার দিবে সেটাই প্রত্যাশা দেশের ফুটবল প্রেমীদের ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here