জয়সুরিয়ার বিরুদ্ধে সুপারি পাচারের অভিযোগ ভারতের!

0
246

শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটার সনাৎ জয়সুরিয়ার বিরুদ্ধে সুপারি পাচারের অভিযোগ আনলো ভারত। জয়সুরিয়ার বিরুদ্ধে অভিযোগ, ইন্দোনেশিয়া থেকে শ্রীলঙ্কায় আসা সুপারি ভারতে পাচার করেন তিনি।

ভারতীয় একটি প্রভাবমশালী গণমাধ্যমের খবর অনুযায়ী, সম্প্রতি নাগপুরে রাজস্ব কর্মকর্তারা বড় আকারের সুপারি আটক করে। সেই সাথে এসব সুপারি পাচারকারী কয়েকজনকেও আটক করে তারা। আটককৃতদের জিজ্ঞাসাবাদেই বেরিয়ে আসে জয়সুরিয়াসহ আরও দুই লঙ্কার ক্রিকেটারের নাম।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ইতোমধ্যেই জয়সুরিয়াকে মুম্বাইয়ে ডেকে জেরা করা হয়েছে। বাকি দুই ক্রিকেটারকে ২ ডিসেম্বর জেরার জন্য ডাকা হতে পারে। অধিকতর তদন্তের জন্য ভারত সরকার থেকে শ্রীলঙ্কার সরকারকে চিঠিও দেয়া হয়েছে।

ভারতের রাজস্ব অধিদফতরের ডেপুটি ডিরেক্টর দিলীপ সিভারে জানিয়েছেন, ‘ইন্দোনেশিয়া থেকে সুপারি আনা হয় শ্রীলঙ্কায়। সেখান থেকেই কর ফাঁকি দিয়ে ঢোকানো হয় ভারতে। দক্ষিণ এশিয়ার মুক্ত বাণিজ্য এলাকা-র (সাউথ এশিয়া ফ্রি ট্রেড এরিয়া) সুবিধা নিতে শ্রীলঙ্কায় বেশ কিছু ভুয়া কোম্পানি তৈরি করা হয়। এতে কোনও শুল্ক ছাড়াই প্রতিবেশী দেশে পাচার করা যায় সংশ্লিষ্ট জিনিস।’

জয়সুরিয়ার বিরুদ্ধে নিজের প্রভাব ও প্রতিপত্তিকে কাজে লাগিয়ে শ্রীলঙ্কার সরকারের কাছ থেকে ট্রেড লাইসেন্স বানানোর অভিযোগ উঠেছে। ভারতে পাচার করার জন্য ভুয়া নথিও তৈরি করেছে জয়সুরিয়ার নকল কোম্পানি। যেখানে বলা হয়েছে, সুপারি উৎপাদিত হয় শ্রীলঙ্কাতেই।

ইন্দোনেশিয়া থেকে সরাসরি ভারতে সুপারি রফতানি করলে ১০৮ শতাংশ কর দিতে হয়। তবে শ্রীলঙ্কা থেকে ভারতের বাজারে সুপারি নিয়ে এলে মুক্ত বাণিজ্য এলাকা-র নিয়ম মেনে কোনও শুল্ক ছাড়াই তা প্রবেশ করানো সম্ভব। আর এ সুযোগ নিতেই জয়সুরিয়া সুপারি পাচার করেছেন বলে দাবি ভারতের রাজস্ব অধিদফতরের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here