ক্রিকেটে শুরু হলো ‘ফুটবল স্টাইল’ কোচিং!

0
107

স্পোর্টস ডেস্কঃ বিশ্বকাপে ব্যর্থতার পর পুরো কোচিং স্টাফ ছেঁটে ফেলেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। এমতাবস্থায় আগামী মাসে ভারত সফরে অন্তবর্তীকালীন টিম ডিরেক্টর হিসেবে এনোচ এনকুয়েকে নিয়োগ দেওয়া হয়েছে।

সেপ্টেম্বর-অক্টোবরে এই সফরে তিনিই দলের কোচের দায়িত্ব পালন করবেন। বিশ্বকাপে ব্যর্থতার পর প্রধান কোচ ওটিস গিবসনসহ পুরো কোচিং স্টাফকে বিদায় করে নতুন ধারায় এগিয়ে চলার পথে ‘টিম ডিরেক্টর’ নামে তিনিই সফরে ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব পালন করবেন।

ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে নয় ম্যাচের মধ্যে মাত্র তিনটিতে জয়ী হওয়ায় সবার আগে টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয় প্রোটিয়াদের। দলের এমন পারফরমেন্সের কারণে পুরো টিম ম্যানেজমেন্টেই পরিবর্তন এনে ‘ফুটবল’ স্টাইলে নতুন ধারা চালু করছে সিএসএ। অর্থাৎ ফুটবলের মত কোচের ভুমিকা ও ক্ষমতা দিয়ে ‘টিম ডিরেক্টর’ পদ সৃস্টি করা হয়েছে। নতুন এই নিয়ম অনুযায়ী কোচ, সহকারী কোচ, পুরো কোচিং স্টাফ এমনকি দলের মেডিকেল স্টাফও নির্বাচন করবেন টিম ডিরেক্টর। সাপোর্টিং স্টাফের সকলেই টিম ডিরেক্টরের অধীনে থাকবেন। টিম ডিরেক্টর জবাবদিহি করবেন বোর্ডের ক্রিকেট পরিচালকের নিকট।

সাবেক এই পেস বোলিং অলরাউন্ডার ইনজুরির কারণে ক্যারিয়ার দীর্ঘায়িত করতে পারেননি।
আন্তর্জাতিক ম্যাচ খেলার কোনো অভিজ্ঞতা না থাকলেও কোচিংয়ে নাম লেখান ৩৬ বছর বয়সী এনকুয়ে। এক সময় নেদারল্যান্ড জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করা এনকুয়ের ঘরোয়া ক্রিকেটে বেশ সাফল্য আছে। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সেরা কোচের পুরস্কার পেয়েছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here