কোপা আমেরিকার চ্যাম্পিয়ন ব্রাজিল

0
21

ঘরের মাঠ মারাকানায় ইতিহাস রচনা করলো ব্রাজিল। কোপা আমেরিকা বিশ্বকাপ ২০১৯ এর ফাইনালে পেরুকে ৩-১ গোলে হারিয়ে নবম বারের মতো কোপা আমেরিকা শিরোপা জিতলো সেলেসাওরা।

ম্যাচের শুরুতে নিজেদের গুছিয়ে নিতে কিছুটা সময় লাগলেও পরবর্তীতে ম্যাচে পুরোপুরি নিয়ন্ত্রণ নেয় তিতের শিষ্যরা। শিরোপার লড়াইয়ে প্রথমে লিড পায় ব্রাজিল। দানি আলভেজের লং বল পেয়ে রাইট উইং থেকে দারুণ এক টার্ন নিয়ে জেসুস নিখুঁত ক্রস করেন ফারপোস্টে। ফাঁকায় দাড়িয়ে থাকা এভারটনের ডান পায়ের হাফভলিতে গোল করে উদযাপনের মুহূর্ত এনে দেন মারাকানায়।

প্রথমার্ধের ৪৪ মিনিটে পেনাল্টিতে গুয়েরেরো পেরুর পক্ষে সমতায় ফেরান। কিন্তু এই সমতা বেশিক্ষন রাখতে পারেনি তারা। যোগ করা অতিরিক্ত সময়ে গ্যাবরিয়েল জেসুসের দারুণ গোলে ২-১ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় সেলেসাওরা।

দ্বিতীয়ার্ধের ৭০ মিনিটে আন্দ্রো কায়োরোর সাথে বিবাদে জড়িয়ে ম্যাচে নিজের দ্বিতীয় হলুদ কার্ড দেখেন জেসুস। ফলে দুই হলুদ কার্ডের পরিবর্তে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় তাকে।।

১০ জনের দল নিয়েও ম্যাচে নিয়ন্ত্রণ ছিলো স্বাগতিকদের কাছে। ম্যাচের ৮৭ মিনিটে ডান দিক থেকে কাট করে বক্স ঢুকতে থাকা এভারটনকে ফাউল করলে পেনাল্টি পায় ব্রাজিল। পেনাল্টি থেকে রিচার্লিসন গোল দিলেই মারাকানায় জয় উৎসব শুরু করে দেয় ব্রাজিল। ফলে আর কোন গোল না হলে ৩-১ এর জয় নিয়ে শিরোপা নিজেদের করে নেয় সেলেসাওরা।

কোপা আমেরিকা ২০১৯ এর টুর্নামেন্ট সেরা প্লেয়ার হয়েছেন দানি আলভেজ। এছাড়া টুর্নামেন্ট সেরা কিপার ব্রাজিলের এলিসন বেকার ও ফাইনাল সেরা খেলোয়াড় হয়েছেন ব্রাজিলের এভারটন। এছাড়া ফেয়ার প্লে এওয়ার্ডটিও ব্রাজিলের ঝুলিতে গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here