কেমন ছিলো ফুটবলের ২০১৮!

0
479

আসিফ উদ্দিন জয়:২০১৮ সাল শেষ হতে চললো। অন্য বছর গুলোর মতো এবছরও ক্রীড়াঙ্গনে ছিল নানা রকম আসর ঘটনা অঘটন সহ অনেককিছু। তবে ফুটবলের ক্ষেত্রে বছরটি ছিল অন্যরকম। এবছরই রাশিয়াতে অনুষ্ঠিত হয়েছিল ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপ। যেটির সমাপ্তি ঘটে ফ্রান্সে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার মাধ্যমে।

ফুটবল বিশ্বকাপ মানেই আলাদা কিছু। প্রতিটি আসর তার আগের আসরকে ছাপিয়ে যায়। রাশিয়া বিশ্বকাপও এর ব্যাতিক্রম ছিল না। ছাপিয়ে গেছে আগের সব বিশ্ব আসরকে।ডোপ কেলেঙ্কারি, সন্ত্রাসী হামলার ঝুঁকি সব কিছুকে ছাড়িয়ে রাশিয়ার এগারো শহরের বারো স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় এবারকার ফুটবল বিশ্বকাপ যার সমাপ্তি হয় মস্কোতে ফ্রান্সের বিশ্ব শ্রেষ্ঠত্ব প্রমাণের মাধ্যমে।

বিশ্বকাপ শুরুর আগে থেকেই ফেভারিটের তালিকায় ফ্রান্স ছিল কিন্তু তাই বলে দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনা,রাশিয়া আর পর্তুগালের বিদায় আর কোয়াটার ফাইনালে এসে ব্রাজিলের বিদায়কে অঘটন বলাই যায়। একই সাথে বিশ্ব দেখে ক্রোয়েশিয়ার ফাইনালে উঠার পথচলা আর গত আসরের চ্যাম্পিয়ন জার্মানির গ্রুপ পর্ব থেকে বিদায়ের মতো অঘটন। এবারের ফুটবল বিশ্বকাপেই প্রথমবারের মতো ব্যবহৃত হয় ভিডিও সহকারী রেফারি (ভিএআর) প্রযুক্তি। যার মাধ্যমে ২০ বার নিজেদের সিদ্ধান্ত মনিটরিং করে ১৭ টি সিদ্ধান্ত পরিবর্তনও করেন রেফারি।

অন্যদিকে ২০২৬ বিশ্বকাপের স্বাগতিক দেশও বেঁছে নেয়া হয়। এবছর যেখানে মরক্কোকে টপকে আয়োজক দেশ হওয়ার সুযোগ পায় যুক্তরাষ্ট্র, কানাডা আর মেক্সিকো যেটি অনুষ্ঠিত হবে ৪৮ টি দেশ নিয়ে।

তবে রাশিয়া বিশ্বকাপের আগে সমাপ্তি ঘটে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের।যেখানে স্প্যানিশ লীগে শিরোপা নিজেদের করে নেয় বার্সেলোনা।অন্যদিকে জার্মান বুন্দেসলিগা, ইতালীয় সিরিআ,আর ফ্রান্স লীগ ওয়ানে যথারীতি বায়ার্ন মিউনিখ,জুভেন্টাস আর পিএসজির শিরোপা উৎসব করে। যেখানে পিএসজির হয়ে নেইমার, এম্বাপ্পে প্রথম লীগ টাইটেল জিতে। ইংলিশ লীগে পেপ গার্দিওয়ালার হাত ধরে লীগের পাঁচ ম্যাচ বাকি থাকতেই লীগ টাইটেল নিজেদের করে নেয় ম্যানচেস্টার সিটি। অর্জন করে ১০০ লীগ পয়েন্ট। 

বছরের মাঝের দিকে রেকর্ড গড়ে হ্যাট্রিক চ্যাম্পিয়নস লীগ শিরোপা সহ নিজেদের তেরো তম চ্যাম্পিয়নস লীগ শিরোপা জয় করে নেয় স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। কোচ হিসেবে ইতিহাস গড়েন জিনেদিন জিদান। সেই রিয়াল মাদ্রিদই বছর শেষ করে হ্যাট্রিক সহ মোট চার বার ক্লাব বিশ্বকাপ শিরোপা জয় করার রেকর্ডের মাধ্যমে।

আলোচনায় আসে ৫৫ দেশ নিয়ে ইউরোপে প্রথম বারের মতো অনুষ্ঠিত ন্যাশনস লীগ। যেটির ফাইনাল হবে আগামী বছর। তবে নানা সহিংসতা আর প্রতিকূলতার পর নিরপেক্ষ ভেন্যু সান্তিয়াগো বার্নাব্যুতে বোকা জুনিয়রসকে হারিয়ে দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্ব নিজেদের করে নেয় রিভার প্লেট।

সবচেয়ে বেশি আলোচিত বিষয় ছিলো মেসি রোনালদোর টানা রাজত্বের অবসান ঘটিয়ে ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মদ্রিচের প্রথবারের মতো ব্যালন ডি অর অর্জন।

অন্যদের তুলনায় প্রথাগতভাবে দেরীতে শুরু হলেও বাংলাদেশের ফুটবল মৌসুমও শুরু হয় জাকজমকভাবে। দলবদলে সাড়া ফেলে নবাগত বসুন্ধরা কিংস।কোস্টারিকার হয়ে রাশিয়া বিশ্বকাপ খেলা ডেনিয়েল কলিন্ড্রেসকে দলে ভিড়িয়ে তুমুল আলোচনার সৃষ্টি করে ক্লাবটি।এছাড়া আগের মৌসুমগুলোর তুলনা বাংলাদেশে সর্বোচ্চ সংখ্যাক দেশ থেকে বিদেশী খেলোয়াড়রা খেলতে আসে।প্রথমবারের মতো বাংলাদেশের ফুটবলে চালু হয় এশিয়ান কোটা।

ফেডারেশন কাপের মাধ্যমে শুরু হওয়া বাংলাদেশ ফুটবলের মৌসুমে নিজেদের শ্রেষ্ঠত্ব আবারও প্রমান করেন আবাহনী লিমিটেড ডাকা।ফাইনালে তাদের প্রতিপক্ষ ছিলো নবাগত বসুন্ধরা কিংস। ঢাকা আবাহনী চ্যাম্পিয়ন হলেও সব ছাপিয়ে আলোচনায় ছিলো মাঠে খেলোয়াড়দের অশুভ আচরন।মারামারি-হাতাহাতির ফলে ফেড কাপের ফাইনাল ম্যাচটি বাংলাদেশের ফুটবল ইতিহাসে একটি কালো দিনই হয়ে থাকবে।

সূচী বদলানোর প্রথা থেকে বের হয়ে আসতে পারে নি বাংলাদেশ ফুটবল ফেডারেশন।ফেড কাপের পরপরই লীগ হওয়ার কথা থাকলেও জাতীয় নির্বাচনের কারনে তা পিছিয়ে দিয়ে শুরু হয় স্বাধীনতা কাপ টুর্নামেন্ট। টুর্নামেন্টে নবাগত বসুন্ধরা কিংস ফাইনালে শেখ রাসেলকে পরাজিত করে শিরোপা উৎসব করে।

আলোচনা-সমালোচনা,হাসি-কান্না,উত্তেজনা সব মিলিয়ে ২০১৮ সালে ফুটবল ছিলো উৎসবমুখর।সামনে আসছে নতুন বছর।আবার নিজেদের ছাড়িয়ে যাওয়ার অপেক্ষায় ফুটবল,ফুটবলার ও ফুটবল প্রেমীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here