কলঙ্কিত ম্যাচে বুলগেরিয়ার বিপক্ষে বড় জয় পেল ইংল্যান্ড!

0
29

 

স্পোর্টস ডেস্কঃ ইউরো বাছাইপর্বের ম্যাচে সোমবার (১৪ অক্টোবর) রাতে স্বাগতিক বুলগেরিয়ার বিপক্ষে মাঠে না ইংল্যান্ড। ‘এ’ গ্রুপের ম্যাচে ৬-০ গোলে জয় পেয়েছে ইংল্যান্ড।তবে মাঠে বুলগেরিয়ার দর্শকদের বর্ণবাদী আচরণের শিকার হতে হয়েছে ইংল্যান্ডকে।পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রথমার্ধে রেফারি দুইবার খেলা বন্ধ করতে বাধ্য হন।

ম্যাচের প্রথমার্ধে নামে দি দল।খেলার ৭ মিনিটেই মার্কাস র‍্যাশফোর্ডের গোলে লিড পায় ইংল্যান্ড। ২০ মিনিটের মাথায় ব্যবধান দ্বিগুন করেন বার্কলে।ম্যাচে ২৮ মিনিটে ইংলিশ ডিফেন্ডার টাইরন মিংস গ্যালারি থেকে বর্ণবাদী মন্তব্য শোনার পর ইংল্যান্ড অধিনায়ক হেরি কেইনকে অবহিত করেন।এতে অধিনায়ক রেফারির সাথে কথা বলেন,পরিস্থিতি অনূকূলে না থাকায় বেশ কয়েক মিনিট খেলা বন্ধ রাখেন রেফারি।পরিস্থিতি স্বাভাবিক করতে দর্শকদের সাবধান করা হয়।বলা হয় এমন করলে ম্যাচ পর্যন্ত বাতিল হতে পারে।খেলার পরিবেশ সৃষ্টি হলে আবার খেলা শুরু হয়।৩২ মিনিটে ইংলিশ অধিনায়কের দেওয়া ক্রসে বার্কলের হেডে গোল হয়।ম্যাচের ৪২ মিনিটে আবারো দর্শকদের বর্ণবাদের শিকার হয় ইংল্যান্ডের খেলোয়াড়রা।তাদেরকে উদ্দেশ্য করে কিছু দর্শক ‘নাৎসি স্যালুট’ দিতে থাকে তারা।খেলার পরিবেশ আবারও নষ্ট হলে রেফারির সাথে কথা বলেন ইংল্যান্ডের কোচ সাউথগেট।এতে আবারও খেলা বন্ধ করতে বাধ্য হন রেফারি। খেলা আবারও শুরু হলে চতুর্থ মিনিটে গোল করেন রাহিম স্টার্লিং।

বিরতির পর মাঠে নামে দু’দল।ম্যাচের ৬৯ মিনিটে কেইনের বাড়ানো বল নিয়ে আবারও গোল করেন স্টার্লিং। ৮৫ মিনিটের মাথায় গোলের দেখা পান ইংলিশ অধিনায়ক হেরি কেইন। এতেই ৬-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড।

সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বর্ণবাদের ইস্যু গরম খবরে পরিণত হয়। ম্যাচের পর ইংলিশ ফুটবলাররা নিজেদের টুইটারে বুলগেরিয়ার দর্শকের এমন আচরণের কঠোর সমালোচনা করেছেন।

তবে বুলগেরিয়া কোচ কাসেমির বালাকোভ বলছেন, তিনি বর্ণবাদী কোনো মন্তব্যই শুনতে পাননি! তিনি বলেন, ‘আমি ব্যাক্তিগতভাবে এরকম কিছু শুনিনি। আমি দেখেছি রেফারি ম্যাচ বন্ধ রেখেছেন। আর শুধু বুলগেরিয়ার দর্শকই নয়, ইংল্যান্ডের সমর্থকরাও শিষ দিচ্ছিল বুলগেরিয়ার জাতীয় সঙ্গীতের সময়। দ্বিতীয়ার্ধে তারা আমাদের সমর্থকদের উদ্দেশ্য করে অনেক কিছুই বলেছেন যা আমার পছন্দ হয়নি। গত কয়েক সপ্তাহ ধরে আমাদের সবার মনোযোগটা ফুটবলেই ছিল। যদি সত্যিই বর্ণবাদের মতো কিছু হয়ে থাকে, তাহলে সেটার জন্য আমরা দুঃখিত। বুলগেরিয়ার ফুটবল এটা নিয়ে কাজ করে যাচ্ছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here