এসএ গেমসে শ্রেষ্ঠত্ব ফিরে পেতে চায় কাবাডি দল

0
60

স্পোর্টস ডেস্কঃ দক্ষিণ এশিয়ান গেমসকে সামনে রেখে চলছে কাবাডি দলের অনুশীলন। এসএ গেমসে যে দশ আসরে কাবাডি ছিলো তার তিনটিতে আছে বাংলাদেশের রৌপ্য, ছয়টিতে ব্রোঞ্জ। খেলোয়াড়দের দীর্ঘদিনের দাবি মেনে বিদেশী কোচও নিয়োগ দিয়েছে ফেডারেশন। তিনি স্বপ্ন দেখছেন শীর্ষদের নিয়ে স্বর্নের লড়াইয়ে নামার।

কাবাডি এসএ গেমসে বাংলাদেশের পদকপ্রাপ্তি সম্ভবনাময় ডিসিপ্লিনের একটি। দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বে ১৯৮৫ সালে যুক্ত হয় কাবাডি। টানা দুই আসরে রৌপ্য। এর পর টানা পাঁচ আসরে চারটিতে ব্রোঞ্জ। নারীদের তিন আসরে পদক তালিকায় ছিল বাংলাদেশ কাবাডি দল। ব্রোঞ্জ দিয়ে শুরু করে শেষ দুই আসরে জিতেছে রৌপ্য। ডিসেম্বরে নেপালে অনুষ্ঠিত হতে যাওয়া আসরকে সামনে রেখে ১৮ জুন শুরু হয়েছে ক্যাম্প। ৩০ জুন থেকে দল কমিয়ে নিয়ে আসা হয় ২০ জনের। এর মধ্যে দুই জন খেলছেন ভারতের ‘প্রো কাবাডি’ টুর্নামেন্টে।

খেলোয়াড়দের দীর্ঘদিনের দাবিতে বিদেশি কোচ নিয়োগ দেয়া হয়েছে। এসএ গেমসে সবচেয়ে সফল নয়বার স্বর্ন জয়ী দেশ থেকে আনা হয়েছে প্রধান প্রশিক্ষকে যিনি দল নিয়ে লড়তে চান স্বর্ণের জন্য। তিনি জানান, ‘আমার ফাইনাল খেলতে চাই। ভারত ও পাকিস্তান আমাদের জন্য বড় বাধা হতে পারে। মাত্র কদিনে দলের যে উন্নতি দেখতে পাচ্ছি তাতে ভালো করা অসম্ভব নয়।’

নতুন কোচ আসার পর নিজেদের মধ্যে পরিবর্তন লক্ষ্য করছেন খেলোয়াড়েরা। তারুণ্য নির্ভর দলে সিনিয়র যারা আছেন এদের অভিজ্ঞতা ভাগ করে নিচ্ছেন অন্যেরা। খেলোয়াড়দের আবাসন ব্যবস্থা বানিজ্যিক হোটেলে তবে কাবাডি স্টেডিয়ামের সংস্কার কাজের ফাঁকে চলছে অনুশীলন। নিজের সামর্থ্য নিয়ে প্রস্তুত হচ্ছেন এশিয়ান গেমসের শ্রেষ্ঠত্বের জন্য। নারীদের ক্যাম্প চলছে ধানমন্ডি সুলতানা কামাল মহিলা কমপ্লেক্সে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here