এখন আমরা হারার আগে হেরে যাই না – রবিউল

0
324

কাতার বিশ্বকাপের মূল বাছাই পর্বে জায়গা করে নিয়েছে বাংলাদেশ ফুটবল দল। লাওসকে হারিয়ে এই যোগ্যতা অর্জনে গোল করে বড় ভূমিকা রেখেছেন রবিউল হাসান । দলের সাফল্য ও ব্যক্তিগত লক্ষ্য নিয়ে তিনি কথা বলেছেন স্পোর্টস নিউজ বাংলাদেশের সাথে। আলাপচারিতার চুম্বক অংশ পাঠকদের জন্য তুলে ধরা হলো-

প্রশ্ন : গতবারের ব্যর্থতার পর এবার বাংলাদেশ বিশ্বকাপের মূল বাছাই পর্ব খেলার সুযোগ পেয়েছে। দলের জয়ে একমাত্র গোলটি আপনার। সরাসরি ভূমিকা রাখতে পেরে অনূভুতি কেমন?

রবিউল : গতবারের ব্যর্থতার জন্য আমাদের দেশের ফুটবল অনেক পিছিয়ে গিয়েছিল। এবার মূল বাছাইয়ে খেলার সুযোগ পেয়ে দেশের ফুটবলের উন্নতি হবার সুযোগ থাকবে। আমার গোলের সুবাদে মূল বাছাইয়ে যেতে পারার অনুভূতি ভাষায় প্রকাশ করার মত নয়। আমার গোলের কারনে ফুটবলের এবার ভাল কিছু করার সুযোগ হচ্ছে, এটি আমার জায়গায় আপনি থাকলেও (রিপোর্টারকে উদ্দেশ্য করে) ভাষায় প্রকাশ করতে পারতেন না। আমার ক্ষেত্রেও একইরকম।

প্রশ্ন : তরুনদের সমন্বয়ে এই এক নতুন বাংলাদেশ দল। ভুটান ট্র্যাজেডির ঐ দল এবং বর্তমান দলের মধ্যে কি পার্থক্য রয়েছে যা আপনাদের সাফল্য এনে দিচ্ছে?

রবিউল : আমি একজন ফুটবলার হিসেবে কখনই অন্য ফুটবলারদের সম্বন্ধে মন্তব্য করতে চাই না। তবে, আমরা আগে প্রায়ই ৭০ মিনিটের পরে গোল হজম করে বসতাম, কিন্তু এখন আমরা ৭০ মিনিটের পর গোল করি। আগে আমরা হারার আগেই হেরে যেতাম, কিন্তু এখন আমরা হারার আগে হেরে যাই না। শেষ পর্যন্ত চেষ্টা করি।

প্রশ্ন : বর্তমান দলের দূর্বলতা কোন জায়গা বলে আপনি মনে করে?

রবিউল : দূর্বলতা বলতে মূলত আমাদের আরও বোঝা-পড়ার প্রয়োজন। আমরা একসাথে খেলতে থাকলে আমাদের বোঝা-পড়া আরও ভাল হবে। এক্ষেত্রে ম্যাচ খেলার কোনো বিকল্প নেই।

প্রশ্ন : মূল পর্বের শক্তিমত্তায় অনেক এগিয়ে থাকা দলগুলোর মুখোমুখি হবেন। কেমন ফলাফল আশা করছেন?

রবিউল : আমি মনে করি ফলাফল সব সময়ই আল্লাহ্‌র হাতে। তবে আমরা এখন আর আগের মত খেলা শুরু হওয়ার পূর্বেই হাল ছেড়ে দেই না। ৯০ মিনিট লড়াই করার মন মানসিকতা নিয়েই মাঠে নামি। আমরা পয়েন্টের জন্যই মাঠে নামবো।

প্রশ্ন : বাছাইপর্ব নিয়ে আপনার ব্যক্তিগত লক্ষ্য কি?

রবিউল : অবশ্যই ভাল কিছু করার। দেশের মানুষদেরকে আবার আগের মত ফুটবল নিয়ে মাতামাতি করার মত উপলক্ষ্য এনে দিতে চাই। সব মিলিয়ে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ্‌।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here