উইন্ডিজের আর্চারকে দেখা যেতে পারে ইংল্যান্ডের জার্সিতে

0
248

স্পোর্টস ডেস্কঃ কাউন্টি ক্রিকেট ক্লাব সাসেক্স এর অলরাউন্ডার জোফরা আর্চারের জন্ম ওয়েস্ট ইন্ডিজের বার্বাডোজে। কিন্তু তার বাবা একজন ইংলিশ এবং আর্চার ব্রিটিশ পাসপোর্ট ধারী। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড তাদের রেসিডেন্সি নিয়মে কিছুটা পরিবর্তন এনেছে। এই সুযোগ কাজে লাগিয়ে ওয়েস্ট ইন্ডিজের জোফরা আর্চার ইংল্যান্ডের হয়ে খেলতে পারেন। নতুন বছরের শুরুতেই ওয়েস্ট ইন্ডিজ সফর করবে ইংল্যান্ড।

আগে সাত বছর ইংল্যান্ডে অবস্থান করলে একজন বিদেশি খেলোয়াড় ইংল্যান্ড দলের হয়ে খেলতে পারতেন। আজ বৃহস্পতিবার লর্ডসে সেটা কমিয়ে তিন বছর করেছে ইসিবি। নতুন এই নিয়ম কার্যকর হবে ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে। আগের নিয়ম অনুযায়ী ২০২২ সালের আগে ইংল্যান্ডের হয়ে খেলার সুযোগ পেতেন না আর্চার। কিন্তু নতুন নিয়মে কারো বয়স ১৮ হওয়ার পর তিন বছর ইংল্যান্ডে অবস্থান করলে তিনি সে দেশের হয়ে খেলার সুযোগ পাবেন।

২০১৫ সাল থেকে ইংল্যান্ডে আসা-যাওয়া করছেন আর্চার। ২০১৯ সালের জানুয়ারি থেকে ইংল্যান্ডের হয়ে খেলতে একজন খেলোয়াড়ের থাকতে হবে- ব্রিটিশ সিটিজেনশিপ (হয় ইংল্যান্ড/ওয়েলসে জন্মসূত্রে অথবা তিন বছর বসবাস করে (বছরে ২০১০ দিন, এপ্রিল-মার্চ)। এবং আইসিসির কোনো পূর্ণ সদস্য দেশের হয়ে সবশেষ তিন বছরে কোনো ঘরোয়া কিংবা আন্তর্জাতিক ক্রিকেট না খেলে থাকলে।
২০১৫ সালে সবশেষ ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলেছিলেন আর্চার।

তিনি ইংল্যান্ডের ক্লাব সাসেক্সের হয়ে খেলেছেন,এমনকি ২০১৮ আইপিএলে রাজস্থান রয়্যালস তাকে ৮ মিলিয়ন পাউন্ডে তাকে দলে ভিড়িয়েছিল। তিনি ক্ষিপ্রগতিতে বল করতে পারেন, তেমনি ব্যাট হাতেও ঝড় তুলতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here