আন্তর্জাতিক ফুটবলকে বিদায় দিলেন সিলভা

নিজস্ব প্রতিবেদক

0
176

গতকাল ১৩ই আগস্ট স্পেন জাতীয় দলকে বিদায় জানালেন মিডফিল্ডার ডেভিড সিলভা। ২০০৬ সাল থেকে স্পেন জাতীয় দলের হয়ে খেলেছেন তিনি। ইনিয়েস্তার বিদায়ের পর আরো একজন অভিজ্ঞ মধ্যমাঠের বিদায়ে শূন্যতার সৃষ্টি হলো স্পেনিশদের মধ্যমাঠে।

২০০১-০২ সালে স্পেন অনূর্ধ্ব ১৬ দলের হয়ে খেলা শুরু হয় তার। ২০০২-০৩ সালে তিনি অনূর্ধ্ব ১৭ দলেরও জাতীয় দলেও সুযোগ পান। ২০০৩ সালে ফিফা অনূর্ধ্ব-১৭ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশীপে স্পেন দলের হয়ে প্রতিনিধি হয়ে অংশগ্রহন করেন। সেই টুর্নামেন্টে হয়ে ৩টি গোল করে দলের জয়ে অবদান রাখেন। ২০০৪-০৫ সাল তিনি অনূর্ধ্ব ১৯ স্পেন জাতীয় দলের হয়ে খেলেন এবং ২০০৫ ফিফা যুব চ্যাম্পিয়নশীপে তিনি ৪ গোল করেন দলের পক্ষে।

২০০৬ সালে রোমানিয়ার বিরুদ্ধে ম্যাচের মাধ্যমে স্পেন জাতীয় দলের হয়ে অভিষেক হয় ডেভিড সিলভার। ২২আগস্ট ২০০৭ সালে তিনি স্পেনের হয়ে তার প্রথম দুটি গোল করেন। সেই ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিলো গ্রিস। তিনি ২০০৮ সালে ইয়েফা ইউরোতেও স্পেন জাতীয় দলে হয়ে প্রতিনিধিত্ব করেন । এরপরই আসে তার সবচেয়ে বড় অর্জন।২০১০ বিশ্বকাপ জয়ী স্পেন দলের সদস্য ছিলেন ডেভিড সিলভা।বিশ্বকাপ জয়ী দলের মিডফিল্ডে অন্যতম ভরসা ছিলেন তিনি।২০১৩ সালে ফিফা কনফাডেরশন কাপ, ২০১৪ এবং ২০১৮ বিশ্বকাপেও দলের অংশ ছিলেন এই স্পেনিস।

মোট ৩টি বিশ্বকাপ খেলেছেন সিলভা। জাতীয় দলের হয়ে ১২৫ ম্যাচে ৩৫টি গোল করা কৃতিত্ব রয়েছে তার।

বর্তমানে তিনি ইংল্যান্ড এর ক্লাব ম্যানচেস্টার সিটির হয়ে ক্লাব ফুটবল চালিয়ে যাচ্ছেন।ভ্যালেন্সিয়ার হয়ে নিজের ক্লাব ক্যারিয়ার শুরু করে এইবার, সেল্টিক ঘুরে ২০১০ থেকে সিটিতে যোগ দেন সিলভা। সিটির হয়ে এখন পযর্ন্ত ২৪৯ ম্যাচে ৪৮টি গোল রয়েছে তার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here