আজ শুরু টেনিসের মহা আসর উইম্বলডন

0
36

টেনিসের সবচেয়ে প্রাচীনতম টুর্নামেন্ট উইম্বলডন। ইংল্যান্ডে চলছে ক্রিকেট বিশ্বকাপ। তার সাথেই আজ লন্ডনে  বসবে টেনিস বিশ্বের সবচেয়ে বড় এই আসর।

ক্রিকেট-ফুটবলের বড় আসরগুলো পাশে উইম্বলডন দর্শকদের কতটা আকৃষ্ট করতে পারবে এমন প্রশ্ন যেখানে উঠে সেখানে সব উত্তর দিয়ে দেয় টেনিসের প্রতি মানুষের আলাদা আগ্রহ। কারন মাঠে নামবে নাদাল, ফেদেরার, জকোভিচ, সেরেনাদের মতো বড় তারকারা।

 

পুরুষদের খেলায় শিরোপার লড়াইটা মূলত ফেদেরার, নাদাল ও জকোভিচদের ঘিরেই। বর্তমান চ্যাম্পিয়ন জকোভিচ এবারও ফেবারিট হলেও টেনিসের অলটাইম গ্রেট রজার ফেদেরার ছেড়ে কথা বলবেন না। বয়স হলেও তার খেলায় যে এখনও রয়ে গিয়েছে তারুন্যের উচ্ছ্বাস। বিশ্বের দ্বিতীয় বাছাই নাদাল তার পাওয়ার শটে যে কাউকেই পরাজিত করতে পারে তা বলার অপেক্ষা রাখে না।

উইম্বলডনে সর্বোচ্চ আট বার চ্যাম্পিয়ন হয়েছেন সুইজারল্যান্ডের জীবন্ত কিংবদন্তি রজার ফেদেরার। চারবার শিরোপা উঁচিয়ে ধরেছেন জকোভিচ। অন্যদিকে রাফায়েল নাদাল দুইবার জিতেছেন উইম্বলডন।

 

মহিলা এককে উইম্বলডনের বর্তমান চ্যাম্পিয়ন এ্যাঞ্জেলিক কারবার। এই টুর্নামেন্টের আগে ইস্টবোর্ন টুর্নামেন্টের ফাইনাল খেলেন তিনি। কিন্তু শিরোপা জয়ের লড়াইয়ে হেরে যান ক্যারোলিনা পিসকোভার কাছে। তাই উইম্বলডনের শিরোপা ধরে রাখাটা এবার তার জন্য বেশ চ্যালেঞ্জিং। টেনিসবোদ্ধাদের ধারণা এবার উইম্বলডনের শিরোপা উঁচিয়ে ধরতে পারেন নতুন কেউ।

এছাড়া মিশ্র দ্বৈতে দেখা যাবে মারে-সেরেনা জুটি। উইম্বলডনের এককের শিরোপা জয়ী মারে নিজেকে হারিয়ে খুঁজছেন। ইনজুরি থেকে ফেরার পর এখনও নিজেকে আগের মতো ফিরে পাননি সেরেনাও। তাই তাদের লড়াইটা যেন নিজেদের সাথেই।

রাউন্ড অব ১২৮-এর ম্যাচে নোভাক জোকোভিচের প্রতিপক্ষ ফিলিপ কোলস্ক্রেইবার। সাম্প্রতিক সময়ে টেনিস কোর্টে কোলস্ক্রেইবার বেশ ভাল খেলছেন। যে কারণে শুরুতেই চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের এক নম্বর খেলোয়াড়কে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here