আজ থেকে শুরু সাফের মহাযজ্ঞ

0
172

দক্ষিণ এশিয়ার দেশসসমূহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ও মর্যাদাপূর্ণ আসর সাফ চ্যাম্পিয়নশীপ। দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত ফুটবলের এই মহাযজ্ঞ শুরু হবে আজ ৪ সেপ্টেম্বর নেপাল বনাম পাকিস্তানের মধ্যকার ম্যাচ দিয়ে। সর্বশেষ ২০০৯ সালের পর এবারের ১২তম সাফ সুজুকী কাপের আসর বসতে যাচ্ছে বাংলাদেশে। দক্ষিণ এশিয়ার ৭টি দল ২টি গ্রুপে বিভক্ত হয়ে ১ম রাউন্ডে একে অপরের মোকাবেলা করবে।

গত তিনটি আসরে ব্যর্থ বাংলাদেশ দল সাফল্য লাভের আশায় শিরোপাকে পাখির চোখ করে এবার বেশ আগে থেকেই নিজেদের প্রস্তুত করেছে। ২০০৯ সালে ঘরের মাঠে আয়োজিত টুর্নামেন্টে চতুর্থ স্থান লাভ করা বাংলাদেশ এবার শিরোপা জয়ের প্রত্যাশা নিয়েই আগামীকাল তাদের ১ম ম্যাচে ভুটানের মুখোমুখি হবে সন্ধ্যা ৭টায়।
তবে সাফের ইতিহাসে সর্বোচ্চ ৭ বার চ্যাম্পিয়ন ভারত এবারও পরিষ্কার ফেভারিট। ভারত নিজেদের অষ্টম শিরোপা মিশন শুরু করবে ৫ সেপ্টেম্বর সন্ধ্যায় শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে। এছাড়াও সাফের ইতিহাসে সর্বোচ্চ ২০টি গোলের মালিক আলী আশফাকের দেশ মালদ্বীপকেও শিরোপার অন্যতম দাবিদার হিসেবে বিবেচনা করা হচ্ছে।

অংশগ্রহনকারী দেশগুলো শক্তির বিচারে পাশাপাশি অবস্থান করায় একে অপরের বিরুদ্ধে তীব্র প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলবে বলে ফুটবলবোদ্ধারা প্রত্যাশা করছেন। ১৫ সেপ্টেম্বর ফাইনালের মধ্যদিয়ে এবারকার আসরের পর্দা নামার আগ পর্যন্ত জমজমাট ও প্রানবন্ত এবং উপভোগ্য এক আসরের দেখা মিলবে বলে প্রত্যাশা দক্ষিণ এশিয়ান কোটি ফুটবল ভক্তের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here