আগামীকাল দেশে ফিরছে টাইগাররা

0
66

স্টাফ রিপোর্টারঃ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে
আল নুর মসজিদসহ দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় লাশের সংখ্যা বাড়ছেই। ক্রাইস্টচার্চে হ্যাগলি ওভাল মাঠের কাছে আল নুর মসজিদে জুমার নামাজ পড়তে গিয়েছিল বাংলাদেশ ক্রিকেট দল। সেই মসজিদেই সন্ত্রাসী হামলা হয়েছে। একাধিক হতাহতের ঘটনাও ঘটেছে। ভয়াবহ এই হামলার পর নিউজিল্যান্ডে আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের পদ্ধতি বদলে যাবে বলে জানিয়েছেন নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট।

ক্রাইস্টচার্চে কাল থেকে শুরু হওয়ার কথা ছিল সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট। কিন্তু আজ এই হামলার পর গোটা সফরসূচিই বাতিল করা হয়েছে। শুধু বাংলাদেশ দলের সফরসূচি নয়, বাতিল করা হয়েছে নিউজিল্যান্ড ডেভেলপমেন্ট দল ও অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দলের মধ্যকার দুটি ম্যাচও।

মসজিদে হামলা থেকে অল্পের জন্য রক্ষা পান বাংলাদেশ দলের ক্রিকেটারেরা। লিটন দাস ও নাঈম হাসান ছাড়া বাংলাদেশ দলের সবাই মাঠে অনুশীলনে ছিলেন। অনুশীলন শেষে তাঁরা ওই মসজিদে জুমার নামাজ আদায়ে যান। মসজিদে প্রবেশের মুহূর্তে স্থানীয় একজন তাঁদের মসজিদে ঢুকতে নিষেধ করেন। বলেন, এখানে সন্ত্রাসী হামলা হয়েছে। আতঙ্কিত খেলোয়াড়েরা তখন দৌড়ে হ্যাগলি ওভালে ফিরে সেখান থেকে হোটেলে চলে যান।

নিউজিল্যান্ডের সংবাদমাধ্যম জানিয়েছে, হামলার পর থেকে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরীর সঙ্গে সার্বক্ষণিক রাখেন হোয়াইট, ‘বাংলাদেশের (নিজামউদ্দিন চৌধুরী) সঙ্গে কথা বলেছি। এই মুহূর্তে ক্রিকেট না খেলার ব্যাপারে আমরা একমত হয়েছি। এটা ছিল খুব সহজ সিদ্ধান্ত।’ হোয়াইট এই হামলাকে ‘আতঙ্কজনক’ এবং ‘জঘন্য’ বলেছেন। তিনি মনে করেন, এই ঘটনার পর নিউজিল্যান্ড ক্রীড়াঙ্গনের নিরাপত্তা এবং বাইরের দলগুলোর নিরাপত্তা ব্যবস্থা পাল্টে যাবে দেশটিতে।

হোয়াইট বলেন, ‘এটা ভয়াবহ ব্যাপার। (নিউজিল্যান্ডে) আন্তর্জাতিক খেলাধুলা আয়োজনের কাঠামোই পাল্টে যাবে। মনে হয় সবকিছুই পাল্টে যাবে। নিজেদের নিরাপত্তা ব্যবস্থা আমরা গভীরভাবে পর্যালোচনা করে দেখব। নিউজিল্যান্ড নিরাপদ দেশ, সবার এই ধারণাটা এখন থেকে পাল্টে যাবে বলেই মনে করি। আমাদের এখন ভীষণ ভীষণ সতর্ক থাকতে হবে—ক্রীড়াঙ্গন থেকে সবাইকে।’

হোয়াইট জানান, বাংলাদেশ দলকে যত দ্রুত সম্ভব দেশে ফেরার ফ্লাইটে তুলে দেওয়ার চেষ্টা করছেন তাঁরা। ক্রাইস্টচার্চের বাইরে থাকা নিউজিল্যান্ড দলের খেলোয়াড়দেরও তাঁদের পরিবারের কাছে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। দুই দলকেই নিশ্ছিদ্র নিরাপত্তার মধ্যে রাখা হয়েছে। নিউজিল্যান্ড দলের সঙ্গে কথা বলে হোয়াইট জানিয়েছেন, ‘বাকিদের মতো তাঁরাও (নিউজিল্যান্ড দল) ভীষণ ধাক্কা খেয়েছে। নিউজিল্যান্ডের বাকি সবার মতো তাঁরাও ব্যথিত ও আতঙ্কিত।

অন্যদিকে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলায় হতাহতের ঘটনার পর দেশটির খেলাধুলা আয়োজনের কাঠামোই পাল্টে যাবে বলে মনে করেন নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান ডেভিড হোয়াইট। বাংলাদেশ ক্রিকেট দলকে যত দ্রুত সম্ভব দেশে ফেরত পাঠানোর চেষ্টা চলছে বলেও জানিয়েছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here