আইসিসির নতুন র‍্যাঙ্কিং নিয়মে আবার শুন্য থেকে শুরু

0
203
২০২০ সাল থেকে নতুন করে র‍্যাঙ্কিং পদ্বতি চালু করতে যাচ্ছে আইসিসি। যেখানে সব দলকেই প্রথম থেকে শুরু করতে হবে অর্থাৎ প্রত্যেকটা দলকেই আবার শুন্য রেটিং এবং শুন্য পয়েন্ট থেকে শুরু করতে হবে।বাংলাদেশর জন্য বিষয়টা বেশ চ্যালেঞ্জিং হিসেবে দেখছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

তিনি বলেন-“ব্যাপারটা এমন, সবসময় তো আমরা নিচে ছিলাম। যখনই উপরে (র‍্যাঙ্কিং) উঠলাম তখনই আইসিসির নিয়ম পরিবর্তন হয়েছে। অবশ্যই এটা আমাদের জন্য বেশ চ্যালেঞ্জিং হবে। তবে আমরা এখন বেশ ভালো অবস্থানে আছি।”

উল্লেখ্য বাংলাদেশ এখন র‍্যাঙ্কিংয়ে সপ্তম স্থানে রয়েছে। তবে ২০২০ সালের মে মাস থেকে শুরু হতে যাওয়া নতুন পদ্ধতিতে প্রতিটা দলকেই নতুন করে রেটিং আর পয়েন্টের খাতা খুলতে হবে। তার উপর ২০২৩ সালের বিশ্বকাপে প্রতিটা দলকেই বাছাইপর্ব পেরিয়ে মূলপর্বে অংশ নিতে হবে সেই ধারাবাহিকতায় এ নতুন র‍্যাঙ্কিং পদ্বতি চালু করতে চলেছে আইসিসি যেখান থেকে সেরা আটটা দল মূলপর্বে জায়গা করে নিবে বাকি দুটা দল আরো কিছু প্রতিযোগিতা পেরিয়ে আসতে হবে।

এ পদ্ধতি বাংলাদেশর জন্যে বেশ ভালোই চ্যালেঞ্জিং হবে এবং ভালো খেলার অবকাশ নেই সেই প্রসঙ্গে বিসিবি সভাপতি আরো বলেন-
“র‍্যাঙ্কিংয়ের আটের নিচে যাওয়ার সম্ভবনা খুবই কম। কারণ পয়েন্টের পার্থক্য অনেক বেশি। এইটা একটা ইতিবাচক দিক ছিল আমাদের জন্য যে কিছুদিন আরামে থাকতাম, এখন তো আবার কষ্ট করে ধরে রাখতে হবে এবং ভালো খেলতে হবে। এইটা ছাড়া তো উপায় নেই।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here